এবার লক্ষীর ভান্ডার অতীত, বাংলার মহিলারা প্রতি মাসে পাবেন ৫০০০ টাকা, আবেদন করুন এইভাবে

West Bengal New Scheme: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এতদিন ধরে পশ্চিমবঙ্গ রাজ্যের জনসাধারণের কল্যাণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু (West Bengal New Scheme) করেছেন, যারমধ্যে স্বাস্থ্য সাথী, সবুজ সাথী, কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভান্ডার ইত্যাদি। তবে এবার রাজ্য সরকার রাজ্যের জনসাধারণের জন্য আবারও একটি নতুন প্রকল্প চালু করেছেন যেখানে রাজ্যের মহিলারা প্রত্যেক মাসে ৫০০০ টাকা করে পেতে পারেন। এত বড় সুবিধা তাহলে বুঝতেই পারছেন এটি লক্ষী ভান্ডারের থেকে অনেক বড় প্রকল্প। আর এই প্রকল্পে পশ্চিমবঙ্গের সমস্ত মহিলারাই আবেদন করতে পারবেন।

জানা গেছে, সাধারণত রাজ্যের মহিলারা যাতে নিজের পায়ে দাঁড়িয়ে স্বনির্ভর হতে পারে সেজন্যই রাজ্য সরকারের এমন উদ্যোগ। (West Bengal New Scheme) রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রীর কাজের মহিলাদের জন্য বিশেষ করে বড় বড় প্রকল্প কথা বলেছেন এবং এখানে রাজ্যের মহিলারা বিভিন্নভাবে সুযোগ-সুবিধা পেয়ে যাচ্ছেন। এক্ষেত্রে রাজ্যের মহিলাদের স্বনির্ভর করে তোলার উদ্দেশ্যের মূলত চালু করা হয়েছে নতুন প্রকল্প যেখানে রাজ্যের মহিলারা পাঁচ হাজার টাকা করে পেয়ে যাবেন এবং যার মাধ্যমে তারা নিজেরাই নিজের পায়ে দাঁড়িয়ে কোন কাজে নিজেকে নিযুক্ত করতে পারবেন। আর এই প্রকল্পটির নাম হলো, ‘জাগো প্রকল্প’।

সূত্রের খবর, এই প্রকল্পে শুধুমাত্র রাজ্যের মহিলারাই আবেদন করার সুযোগ পাবেন। রাজ্যের তথা পশ্চিমবঙ্গের সমস্ত মহিলারাই এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। তবে এক্ষেত্রে মহিলাদের অবশ্যই ৬ মাসের বেশি ব্যাংক একাউন্ট থাকতে হবে। এছাড়াও মহিলা যদি স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হয়ে থাকেন তাহলে আগে এই প্রকল্পের সুযোগ সুবিধা পেয়ে যাবেন। এক্ষেত্রে স্বনির্ভর দলের গড় বয়স হতে হবে কমপক্ষে এক বছর। এবং এখানে আবেদন করা যাবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তাই যারা আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি রাজ্য সরকারের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করুন। যাতে পরবর্তীকালে অনলাইনের মাধ্যমেই আবেদন জানাতে পারবেন।

আরও পড়ুন: Aindrila Sharma: ঐন্দ্রিলার স্মৃতি আগলে দিদি ঐশ্বর্য, ঐন্দ্রিলার দিদির পোস্ট দেখে চোখে জল নেটিজেনদেরও

1 thought on “এবার লক্ষীর ভান্ডার অতীত, বাংলার মহিলারা প্রতি মাসে পাবেন ৫০০০ টাকা, আবেদন করুন এইভাবে”

Leave a Comment