লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Government Scheme: একটি স্মার্ট কার্ডেই মিলবে যাবতীয় সুযোগ-সুবিধা; বিস্তারিত জানুন রাজ্য সরকারের এই প্রকল্প সম্পর্কে!

Published on:

WhatsApp Group Join Now

Government Scheme: রাজ্যের সাধারণ মানুষের জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্প রয়েছে সরকারের। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন প্রকল্প রয়েছে যার সুবিধা পেতে পারেন রাজ্যের সাধারণ মানুষ। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মানুষের অর্থ সামাজিক পরিকাঠামো উন্নতি করনের জন্য নানান প্রকল্পের আওতায় এনেছে মানুষকে। কন্যাশ্রী, যুবশ্রী, রুপশ্রী, লক্ষ্মীর ভান্ডার কৃষক বন্ধু, সামাজিক ভাতা সহ নানান প্রকল্প রয়েছে। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ এই প্রকল্পের দ্বারা সুবিধা ভোগ করেন। ঠিক তেমনি রাজ্য সরকারের বহুল প্রচলিত একটি প্রকল্পের নাম হল প্রণাম।

তবে এই প্রকল্পটির রাজ্যের হলেও আসলে এটি পরিচালনা করে কলকাতা পুলিশ এবং রাজ্য সরকার। বিশেষ করে প্রবীণ নাগরিকদের নিয়ে এই প্রণাম প্রকল্পটির শুরু করা হয়েছিল। অন্যান্য প্রকল্পে যেমন সরকারি আর্থিক সাহায্য পেয়ে থাকেন উপভোক্তারা ঠিক এক্ষেত্রেও প্রবীণ নাগরিকরা অনেক সুবিধা পেয়ে থাকেন।

What Benefits Will Be Given In This State Government Scheme:

এক নজরে দেখে নেওয়া যাক কী কী সুবিধা পাওয়া যায় এই প্রকল্পের আওতায়: 

WhatsApp Group Join Now

এই প্রকল্পের অন্তর্ভুক্তরা একটি করে স্মার্ট কার্ড পেয়ে থাকেন। আর সেই কার্ড থাকলেই পাওয়া যাবে যাবতীয় সুবিধা। বিশেষ করে বয়স হলে স্বাস্থ্য সমস্যা শুরু হয়। সে ক্ষেত্রে হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাওয়ার ক্ষেত্রে সুবিধা পান উপভোক্তারা।ওষুধ স্বাস্থ্য পরীক্ষা এবং স্বাস্থ্য সংক্রান্ত আরো নানান সমস্যার ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকেন। তাও আবার টিকিটে উল্লেখযোগ্য ছাড় পান তারা।

আরও পড়ুন: La Nina: টানা ৩ মাস বৃষ্টিতে ভাসবে বঙ্গ, লা নিনার প্রভাবে আবহাওয়ায় বিরাট বড় পরিবর্তন আসতে চলেছে

Who will get the benefits of this project?

কারা কারা পাবেন এই প্রকল্পের সুবিধা: 

রাজ্যের প্রবীণ নাগরিকরা এই প্রকল্পের সুবিধা পাবেন। বয়স হতে হবে ৬০ বছরের বেশি। যে সমস্ত প্রবীণ নাগরিকরা একা থাকেন তারাই এই প্রকল্প দ্বারা সুবিধা প্রাপ্ত হন। তবে কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত বিভিন্ন এলাকায় যেসব প্রবীণ নাগরিকরা রয়েছেন তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। উল্লেখ্য, এই সংক্রান্ত আরো নানান তথ্য যদি পেতে  ৯৪৭৭৯৫৫৫৫৫ এই নম্বরে যোগাযোগ করতে হবে। 

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।