লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Why Station Name In Black Colour: হলুদ বোর্ডের উপর কালো দিয়ে কেন লেখা হয় স্টেশনের নাম! জানেন এর নেপথ্য কারণ কী?

Published on:

WhatsApp Group Join Now

Why Station Name In Black Colour: প্রাচীনকাল থেকে ভারতের যাতায়াত ব্যবস্থার অন্যতম সুলভ এবং সুচেতন মাধ্যম হিসেবে পরিগণিত হয়ে আসছে ভারতীয় রেল। ভারতীয় রেল ভারতের অর্থনীতির ফুসফুস। দেশের সর্বাধিক কর্মচারীরা নিযুক্ত রয়েছেন এই রেলের সঙ্গেই। প্রতিদিন কোটি কোটি মানুষ রেল যাত্রার মাধ্যমে উপকৃত হন। রেল চলাচলের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ স্টেশন।

বিভিন্ন স্টেশনের নানান প্লাটফর্মে প্রতিদিন কত শত ট্রেন রওনা হয়। ভারতীয় রেলের কিছু অজানা বিষয় এখনো সাধারণ মানুষের কাছে অজ্ঞাত। একটু খেয়াল করলে প্রতিটি স্টেশনে দেখবেন হলুদ বোর্ডের উপর কালো রং দিয়ে লেখা থাকে স্টেশনের নাম। কেন হলুদ বোর্ড এবং কালো রং ব্যবহার করা হলো সেই প্রশ্ন কখনো মনে এসেছে। এর পিছনে আসল কারণ কি রয়েছে চলুন জেনে নেওয়া যাক।

হলুদ বোর্ডের উপর কালো দিয়ে কেন লেখা হয় স্টেশনের নাম?

বৈজ্ঞানিক কারণ:

এর পিছনে রয়েছে এক বৈজ্ঞানিক কারণ। আসলে পৃথিবীতে সাতটি রং-এর মধ্যে হলুদের তরঙ্গ দৈর্ঘ্য তৃতীয়। যে রংয়ের তরঙ্গ দৈর্ঘ্য যত বেশি ততদূর পর্যন্ত প্রতিভাত হবে সেই রং। তালিকায় একেবারে উপরেই রয়েছে লাল রং আর সেই কারণেই রেলের সিগন্যালের ক্ষেত্রে ব্যবহার করা হয় লাল রং। যাতে দূর থেকে বোঝা যায়। এড়ানো যায় দুর্ঘটনা। এদিকে হলুদ রঙের উপর কালো ব্যবহার করবার কারণ হলুদের সঙ্গে কালো বেশ ভালো ম্যাচিং করে দৃশ্যমান হয়ে ফুটে ওঠে লেখা। তাই বিভিন্ন প্রজেক্ট এবং অ্যাসাইনমেন্টে হলুদের উপর কালো এক দারুন কম্বিনেশন তৈরি করে।

আরও পড়ুন: কেন্দ্রের পথেই হাঁটলো বাংলা! সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর, পকেটে আসবে রাশি রাশি টাকা, বিজ্ঞপ্তি দিয়ে জানাল রাজ্য অর্থ দপ্তর

স্পষ্টভাবে হলুদ কালো দেখা যায়। হলুদ রঙের সঙ্গে লাল রঙের পেরিফেরাল দৃষ্টি ১.২৪ গুণ বেশি। চোখের সরলরেখায় হলুদ রং না থাকলেও সহজেই তাকে এড়ানো যায় না। হলুদের দৃশ্যমান্যতা অনেক বেশি। তাই যে কোন স্টেশনের নাম পড়তে হলুদের উপর কালো এক বিরাট ভূমিকা নেয়।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।