লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Yuvashree Prakalpa: প্রতি মাসে মিলবে টাকা! মহিলাদের পর এইবার পুরুষদের জন্যও দারুন সুখবর দিল পশ্চিমবঙ্গ সরকার!

Published on:

WhatsApp Group Join Now

Yuvashree Prakalpa: রাজ্যের মুখ্যমন্ত্রী মহিলাদের জন্য একাধিক জনমুখী প্রকল্প চালু করেছেন। এরমধ্যে একদিকে যেমন রয়েছে কন্যাশ্রী অন্যদিকে রয়েছে রুপশ্রী। মেয়েদের জন্ম থেকে পড়াশোনা এবং তারপর পরিণত বয়সে বিয়ের জন্য এইসব প্রকল্পের সুবিধা দেওয়া হয় সরকার থেকে। অবশ্যই সেটা আর্থিক সুবিধা। আবার সম্প্রতি মহিলাদের জন্য লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেছে নবান্ন। দেখতে দেখতে অনেকগুলো মাস হয়ে গিয়েছে মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকছে টাকা। তবে শুধু মহিলাদের জন্য নয় বরং রাজ্যের বেকারদের জন্য রয়েছে রাজ্যের এক লোভনীয় প্রকল্প।

২০১৩ সাল থেকে এই প্রকল্প চালু করা হয়েছে যার নাম যুবশ্রী (Yuvashree Prakalpa)। নাম শুনেই বুঝতে পারছেন যুবক-যুবতীদের জন্য এই প্রকল্পের সুবিধা। ভবিষ্যতের পথে এগিয়ে যেতে কোনো বাধার সম্মুখীন যাতে না হয় সেই জন্যই এই প্রকল্প। তাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে ভাতা দিয়ে থাকেন রাজ্য সরকার। কয়েক লক্ষ যুবক-যুবতী প্রতিবছর এই ভাতা পেয়ে থাকেন। সম্প্রতি এই ভাতা বৃদ্ধি করা হয়েছে। রাজ্য সরকার ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ করেছে। এতদিন ধরে বেকারদের দেওয়া হতো ১৫০০ টাকা। এবার তা বাড়ানো হয়েছে ২০০০। এর মাধ্যমে বেকার যুবক-যুবতীরা কিছুটা আশার আলো দেখতে পাবে।

যুবশ্রী প্রকল্প সম্পর্কে জানুন বিস্তারিত:
আবেদনের যোগ্যতা:
  • আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  • বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে
  • নাম নথিভুক্ত থাকতে হবে।
  • অন্তত পক্ষে মাধ্যমিক পাস করতে হবে। পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে।
প্রয়োজনীয় নথিপত্র:

আবেদনের জন্য প্রয়োজনীয় কিছু নথি অবশ্যই রাখতে হবে। যেমন- জন্ম প্রমাণপত্র, বাসস্থানের শংসাপত্র, জাতিগত শংসাপত্র এবং শিক্ষার প্রমাণপত্র।

আবেদন পদ্ধতি:

এই প্রকল্পের আবেদন করতে গেলে প্রথমেই সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://employmentbankwb.gov.in এখানে Job Seeker অপশনে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশনের সময় সঠিক তথ্য এবং নম্বর দিয়ে ফর্ম  ফিলাপ করে সবকিছু খুঁটিয়ে দেখে সাবমিট করতে হবে। এরপর প্রিন্ট আউট বের করে, আবেদনের তিন মাসের মধ্যে স্থানীয় এসডিও অফিসে জমা দিয়ে আসতে হবে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Sania Mirza: বোরখা-হিজাবে নতুন রূপে সানিয়া মির্জা, শামির সঙ্গে দ্বিতীয় বিয়ের চর্চা

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।