Laxmi Bhandar: মহিলাদের জন্য সুখবর! এইবার থেকে প্রতি মাসে লক্ষ্মীর ভান্ডারে মিলবে ১০০০ টাকা

Laxmi Bhandar: পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) সব থেকে জনপ্রিয় প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার (Laxmi Bhandar)। বহু মহিলা খুবই উপকৃত হয়েছে এই প্রকল্প থেকে।মহিলারা প্রত্যেক মাসে হাত খরচ হিসেবে কাজে লাগিয়ে দেন।সরকার থেকে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে (Bank account) ঢুকছে টাকা।প্রত্যেক মাসে ৫০০ টাকা করে মহিলারা লক্ষ্মীর ভান্ডারে পাচ্ছেন।যারা তপশিল জাতি, অনগ্রসর জাতি তারা ১০০০ টাকা করে পাচ্ছে।

প্রায় ২ কোটির কাছাকাছি মহিলা এই ভাতা পাচ্ছেন এবং উপকৃত হচ্ছেন।লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভান্ডার (Laxmi Bhandar) নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার।বর্তমানে রাজ্যের অর্থ দপ্তরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Chandrima, Bhattyacharya)। তিনি জানালেন,চলতি বছরে লক্ষ্মীর ভান্ডারে অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে।আগে মহিলারা ৫০০ করে পেতেন,এবার থেকে তারা পাবেন১০০০ টাকা। তপশীল জাতি,উপজাতি মহিলারা পাবেন ১২০০ টাকা অর্থাৎ তাদের ২০০ টাকা করে ভাতা বাড়ানো হলো।

laxmi bhander
laxmi bhander

এই খবরে দারুণ খুশী সকলেই।এতদিন পর্যন্ত শুধুমাত্র দুয়ারে সরকার শিবিরেই আবেদন করা যেত।তবে বর্তমানে আর শুধুমাত্র দুয়ারে সরকার শিবিরেই নয়,পৌরসভা এলাকার বাসিন্দারা আবেদন করতে পারবেন মহকুমা শাসকের অফিসে গিয়ে।আর গ্রামাঞ্চলের মহিলারা স্থানীয় বিডিও (BDO) অফিসে গিয়ে আবেদন করতে পারবেন। সারা বছর আবেদন করা যাবে। এর জন্য কোনো বয়স সীমা নেই।

আরও পড়ুন: Post Office Best Scheme: ব্যাঙ্কের আগেই হবে টাকা দ্বিগুণ, এই স্কিমে ৫ লক্ষ টাকা জমিয়ে রিটার্ন পান ১০ লক্ষ

যেকোন গৃহবধূ,বেসরকারি সংস্থায় কর্মরত মহিলা সবাই আবেদন করতে পারেন।তবে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত মহিলারা আবেদন করতে পারবেন না।পশ্চিমবঙ্গ সরকার জন কল্যাণ মূলক একাধিক প্রকল্প চালু করেছে।তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার।বিগত কয়েক বছর খুব জনপ্রিয়তার সাথে চলছে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Laxmi Bhandar)

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment