লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Butter Chicken Recipe: মাত্র এই কয়েকটা উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের বাটার চিকেন, শিখে নিন রেসিপি

Published on:

Butter Chicken Recipe: আমরা প্রায় ই একই রকম চিকেনের ঝোল খেয়ে খেয়ে বোরিং হয়ে উঠলে মন চায় অন্যরকম কিছু বানিয়ে খেতে। বা বাড়িতে অতিথি এলে সেই এক ঘেঁয়ে চিকেন কারি না দিয়ে তাদের কে স্পেশাল কিছু খাওয়াতে ও মন চায়। বিশেষ দিন গুলোতে সবাই চায় অন্যরকম কিছু আইটেম রান্না করে সেটা কে সেলিব্রেট করতে। তাই আজকে আপনাদের জন্যে নিয়ে এসেছি অনেক পপুলার একটি ডিস যেটা কম বেশি সকলের ই অনেক প্রিয়। আসুন দেখে নেই কিভাবে বানাবেন এটি ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

বাটার চিকেন (Butter Chicken Recipe) তৈরির উপকরন:

১. চিকেন
২. বাটার, টকদই
৩. পেঁয়াজ, টমেটো
৪. লঙ্কা, জিরে, ধনে, গরম মশলা এর গুঁড়া
৫. আদা, রসুন বাটা
৬. পাতিলেবু
৭. আমন্ড বাদাম
৮. নুন
৯. সাদা তেল
১০. চিনি

পদ্ধতি (Butter Chicken Recipe):

প্রথমেই পরিষ্কার জলে মাংস গুলোকে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। এরপর একটি বাটিতে ঢেলে একে একে দিয়ে দিন লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়া, ধনে গুঁড়া, গরম মশলা গুঁড়া, টকদই, লেবুর রস, রসুনবাটা। এইসব কিছু মাখিয়ে রেখে দিন আধা ঘণ্টা মতন। এরপর একটি কড়াই তে তেল গরম করে তাতে চিকেনের টুকরো গুলো দিয়ে হালকা ফ্রাই করে তুলে রাখুন। এরপর সেই এক ই কড়াই তে তেলের মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো কুচি, আদা ও রসুন বাটা এবং লঙ্কা, জিরে, ধনে, গরম মশলা গুঁড়া দিয়ে ভালো করে কষতে থাকুন তেল না ছাড়া অবধি।

কষানো হয়ে গেলে মিশ্রণ টি কে একটি মিক্সার মেশিন এ ঢেলে একটি সুন্দর পেস্ট বানিয়ে ফেলুন। এরপর অন্য একটি কড়াইতে তেল গরম করে তাতে কিছুটা বাটার গলিয়ে নিন। এরপর একটি ছাকনি এর সাহায্যে মিশ্রণ টি কে সুন্দর মতন ছেকে নিয়ে কড়াইতে ফুটতে দিন। কিছুক্ষন পর ভেজে রাখা মাংস গুলো দিয়ে দিন। এরপর নুন ও মিষ্টি টা পরিমাণ মতন দিয়ে দেবেন। বেশ কিছুক্ষন ধরে রান্না হতে দিন।

Butter Chicken Recipe
Butter Chicken Recipe

রান্না হয়ে গেলে সব শেষে গরম মশলা ছড়িয়ে গ্যাস অফ করে কিছুক্ষন ঢেলে রেখে দিন। এরপর গরম গরম পরিবেশন করুন মজাদার খাবার এর এই রেসিপি(Butter Chicken Recipe) টি। আঙুল চাটতে বাধ্য সকলে। আপনি রুটি পরোটা বা ভাত যেকোনো কিছুর সাথেই এটি পরিবেশন করতে পারবেন দুর্দান্ত লাগে খেতে।

আরও পড়ুন: West Bengal Government: এবার লক্ষ্মীর ভান্ডারের পর, যুবক-যুবতীদের ২৫০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment