West Bengal Government: এবার লক্ষ্মীর ভান্ডারের পর, যুবক-যুবতীদের ২৫০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার!

WhatsApp Channel Join Now
Google News Follow

West Bengal Government: দেশজুড়ে এখন চাকরির আকাল। যার ফলে বেকারত্বের হার এক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে চাকরির জন্য প্রস্তুতি শুরু করলেও সঠিক চাকরি পাচ্ছেন না বহু চাকরিপ্রার্থী। যার জেরে দিনের পর দিন প্রতিটি ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা বাড়লেও নিয়োগ না হওয়ায় খারাপ হচ্ছে সামগ্রিক পরিস্থিতি। এদিকে বেকারদের জন্য বিভিন্ন ধরণের প্রকল্প শুরু করেছে সরকার। যার ফলে, তাঁরা আর্থিক দিক থেকে কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন। তবে, অনেকেই এই প্রকল্পগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জানেন না। এমনকি, আমাদের রাজ্যেও বেকারদের জন্য শুরু হয়েছে ভাতা(West Bengal Government)

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং এখনও কর্মহীন অবস্থায় থাকেন সেক্ষেত্রে আপনার জন্য রয়েছে বড় খবর। কারণ, আপনি পেয়ে যেতে পারেন প্রতি মাসে ২,৫০০ টাকা। প্রথমে বিষয়টি শুনে অবাক হয়ে গেলেও এটা কিন্তু একদমই সত্যি। আসলে এই টাকা দেওয়া হবে সরকারের তরফে (West Bengal Government)

কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে প্রতিটি রাজ্যের সরকারের তরফেও সাধারণ মানুষদের কথা ভেবে এবং তাঁদের সুবিধার্থে বিভিন্ন প্রকল্প পরিচালনা করা হয়। যার মাধ্যমে প্রত্যক্ষভাবে লাভবান হন জনসাধারণেরা। ঠিক তেমনই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হল এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ প্রকল্প। এটি এমন একটি প্রকল্প যেটি কেন্দ্র এবং রাজ্য সরকার যৌথভাবে পরিচালনা করে।

mamata banejee
mamata banejee

পরিসংখ্যানগত দিক থেকে দেখতে গেলে, এই ভাতার মোট পরিমাণের ৬০ শতাংশ দেবে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) এবং বাকি অর্থ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, কর্মহীন যুবক-যুবতীরা কিভাবে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন? তাই আজকের এই প্রতিবেদনে সেই তথ্যটিই তুলে ধরা হলো আপনাদের কাছে।

জানা গেছে, এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে ন্যূনতম দুই বছর পূর্বে নাম নথিভুক্ত করে রাখতে হবে। পাশাপাশি, আবেদনকারীর পারিবারিক আয় হতে হবে বার্ষিক ২.৫ লক্ষ টাকার কম। এদিকে, শিক্ষাগত দিক থেকে আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক পাশ হতেই হবে এবং বেকার থাকতে হবে। এছাড়াও, আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

আরও পড়ুন: Rachana Banerjee: বেআইনি কাজ করে ফেঁসে গেলেন ‘Didi No 1’ -এর রচনা ব্যানার্জী! বিতর্কের মুখে অভিনেত্রী

1 thought on “West Bengal Government: এবার লক্ষ্মীর ভান্ডারের পর, যুবক-যুবতীদের ২৫০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার!”

Leave a Comment