লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Chicken Patiala: গন্ধেই জিভে আসবে জল! বানিয়ে নিন চিকেন পাতিয়ালার এই সুস্বাদু রান্না, রইল রেসিপি

Published on:

Chicken Patiala: চিকেন দিয়ে আমরা নানারকম রেসিপি খেতে কে না পছন্দ করি। আজ মেনুতে নিয়ে এসেছি এক দুর্দান্ত স্বাদের রেসিপি। যেটা একবার বানিয়ে খেলে স্বাদ ভুলতে পারবেন না এক দশক পর্যন্ত। রবিবারের দুপুরের মেনুতে একটু স্পেশাল আইটেম না থাকলে চলে বলুন তো। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি আজকের এই রেসিপি চিকেন পাতিয়ালা। নিচে দেওয়া রইল বিস্তারিত রেসিপি টি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

চিকেন পাতিয়ালা রেসিপি উপকরণ (Chicken Patiala Recipe Ingredients)

১.চিকেন
২.টকদই
৩.আদা বাটা
৪.রসুন বাটা
৫.গোলমরিচের গুঁড়ো
৬.গোটা গরম মশলা
৭.পেঁয়াজ কুচি
৮.টমেটো কুচি
৯.ক্যাপসিকাম কুচি
১০. কসুরি মেথি
১১.কাজু বাদামের বাটা
১২.ধনে গুঁড়া
১৩.জিরে গুঁড়া
১৪.ঘি
১৫.মৌরি
১৬.শুকনো লঙ্কা
১৭.নুন
১৮.সাদা তেল

চিকেন পাতিয়ালা রেসিপি প্রণালী (Chicken Patiala Recipe Instructions)

বাজার থেকে কিনে আনা মাংস গুলোকে পরিষ্কার করে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর একটি বাটিতে নিয়ে তাতে আদা রসুন বাটা, টকদই ও নুন মিশিয়ে ম্যারিনেট করে রেখে দিন সাইড এ আধা ঘণ্টা মতন। কাশুরি মেথি টা কিন্তু একটি বাটিতে অল্প জলে ভিজিয়ে রাখবেন। এরপর গ্যাস কড়াই চাপিয়ে তাতে তেল গরম করে গরম মশলা ফোড়ন দিয়ে নাড়তে থাকুন গন্ধ ছেড়ে এলে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে তারপর কাঁচা লঙ্কা কুচি এবং টমেটো কুচি দিয়ে ভালোভাবে নরম করে ভেজে নিন।

আরও পড়ুন: Schezwan Chicken Recipe: এইভাবে রান্না করুন রেস্তোরার মত সেজোয়ান চিকেন, আঙ্গুল চেটে খাবেন সকলে! রইল রেসিপি

এগুলো ভালোমতন সেদ্ধ হয়ে এলে ভেজানো কাশুরী মেথি দিয়ে আবারও ভালো করে নেড়ে কষিয়ে নিন। মশলা কষান হয়ে গেলে ম্যারিনেট কোরা চিকেন টা ঢেলে দিন। পাঁচ মিনিট পর দিয়ে দিন ধনে গুঁড়া, জিরে গুঁড়া এরপর ঢাকনা দিয়ে পনেরো মিনিট মিডিয়াম আঁচ এ রান্না করে নিন। কিছুক্ষন পর ঢাকনা খুলে কাজুবাদাম বাটা টাও অ্যাড করে দেবেন।

অন্যদিকে একটি কড়াই তে তেল এবং ঘি গরম করে মৌরি ফোড়ন দিয়ে ডুমো ডুমো করে কেটে রাখা পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ক্রাণচি থাকা অবধি ভাজলেই চলবে। বেশি ভাজার একদম দরকার নেই।

Chicken Patiala
Chicken Patiala

অন্যদিকে মাংসের কড়াইতে ভেজে রাখা পেঁয়াজ ও ক্যাপসিকাম টা দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। মাংস পুরো পুরি সেদ্ধ না হওয়া অবধি অপেক্ষা করে রান্না করুন। মাংস রান্না হয়ে এলে গরম গরম ভাতের সাথে এনজয় করুন  এই স্পেশাল মেনু।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment