Chicken Rezala: রেস্টুরেন্টের স্টাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন রেজালা, রইল রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

Chicken Rezala: চিকেন রেজালা একটি ভিন্ন স্বাদের পদ কিন্তু খেতে দুর্দান্ত হয়। খাওয়ার আগে পর্যন্ত বোঝা যায় না সেটা। রুটি কিংবা পরোটা এর সাথে ভীষণ যায় এই পদ টি। কিভাবে বানিয়ে এটি সকলের মন জয় করবেন সেটার রেসিপি ই আজ শেয়ার করব। আসুন জেনে নেওয়া যাক রেসিপি টি বিস্তারিভাবে।

চিকেন রেজালা (Chicken Rezala) তৈরির উপকরণ:

১. চিকেন
২. আদা বাটা
৩. রসুন বাটা
৪. পেঁয়াজ বাটা
৫. হলুদ, লঙ্কা, জিরে,ধনে গুঁড়ো
৬. পোস্ত
৭. তেল
৮. ঘি
৯. লবণ
১০. কাঁচা লঙ্কা
১১. তেজপাতা
১২. দারচিনি
১৩. এলাচ
১৪. আলু
১৫. পেঁয়াজ কুচি
১৬. কেওড়া জল

চিকেন রেজালা (Chicken Rezala) তৈরির প্রণালি :

◆ প্রথমে মাংস গুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন তারপর একটি পাত্রে জল ঝরিয়ে রেখে দিন। এরপর অন্যদিকে একটি কড়াই চুলোয় বসিয়ে গরম করতে দিন। এরপর তারমধ্যে তেল দিয়ে , গরম হয়ে এলে তারমধ্যে দারচিনি, এলাচ ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন।

◆ তারপর তেলের মধ্যে মাংস গুলোকে দিয়ে দিন। এরপর কিছুটা নুন দিয়ে ভালো মতন কষিয়ে নিন। মাংস গুলোকে কষানো হয়ে গেলে এরপর দিয়ে দিন একে একে উপকরণে বলা সমস্ত মশলা গুলো শুধু এখনই পোস্ত বাটা ও জিরে টা দেবেন না। সব কিছু আবারও ভালো করে মিশিয়ে ভালো মতন কষুন। বেশ কিছুক্ষন ধরে কষানোর পর এক কাপ গরম জল দিয়ে দিন। এরমধ্যে আপনি চাইলে আলু ও কেটে দিয়ে দিতে পারেন।

◆ অনেকক্ষণ ফুটতে থাকার পর জল কিছুটা কমে এলে অতে পরিমাণ মতন এক থেকে দেড় কাপ জল দিয়ে দিন। এবং চার তে কাঁচা লঙ্কা ও দিয়ে দেবেন। এরপর ঢাকনা বন্ধ করে রান্না হতে দেবেন তারপর কিছুক্ষন পরে ঢাকনা খুলে জিরে বাটা ও পোস্ত বাটা দিয়ে আবারও ঢেকে রেখে দিন।

Chicken Rezala
Chicken Rezala

◆ আলু সেদ্ধ হয়ে এলে এবং ঝোল মরে এলে কাঁচা লঙ্কা এবং কেওড়া জল দিয়ে ঢেকে রেখে দিন। এরপর মাংস থেকে তেল ছেড়ে এলে এক টেবিল চামচ ঘি দিয়ে ঢেকে দিন। আরও কিছুক্ষন পর ঢাকনা দিয়ে রেখে দিন। তারপর ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের রেসিপি টি।

আরও পড়ুন: Kolhapuri Chingri Recipe: গন্ধেই জিভে আসবে জল! বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্টের মতো লোভনীয় ‘কোলাপুরি চিংড়ি’, রইল রেসিপি

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment