লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

DA Hike: ভোটের পরেই DA নিয়ে বিরাট ঘোষণা! সরকারি কর্মীদের জন্য ফের সুখবর

Updated on:

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য রয়েছে সুখবর। সূত্রের খবর অনুসারে লোকসভা ভোটের পর ফের বাড়বে ডিএ-র পরিমাণ।চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে যা ঘোষণা করবে নবনির্বাচিত সরকার। বিশেষজ্ঞদের অনুমান, আর একবার ৪ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা। জুলাই থেকে তাঁদের বর্ধিত ভাতা প্রদান করবে সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DA Hike:

সম্প্রতি শ্রম ব্যুরোর কাছে জমা পড়ে ২০২৪-র মার্চ পর্যন্ত অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা এআইসিপিআইয়ের সূচকের রিপোর্ট। কিন্তু সংস্থার তরফে এখনও ফেব্রুয়ারি থেকে মার্চের তথ্য প্রকাশ করা হয়নি। বিশেষজ্ঞদের অনুমান, এই পরিসংখ্যানের উপর ভিত্তি করে বাড়তে পারে ডিএ-র স্কোর। বর্তমানে পরিসংখ্যান অনুযায়ী ভাতার পরিমাণ রয়েছে ৫১ শতাংশ। সূত্রের খবর, জুলাইয়ের পর চূড়ান্ত সংখ্যা নির্ধারণ করবে সরকার।

সাম্প্রতিক মুদ্রাস্ফীতির প্রবণতা দেখে বিশ্লেষকদের দাবি, ফের একবার ৪ শতাংশ হারে বাড়তে চলেছে ডিএ। এছাড়াও কেন্দ্রীয় শ্রম মন্ত্রক সূত্রে খবর, ২০২৪-র ১ জুলাই থেকে কার্যকর হতে পারে বর্ধিত ভাতা। যার ঘোষণা হবে সেপ্টেম্বরে। সরকারি তরফে ডিএ-র ঘোষণা হলে বেতনের সঙ্গে বর্ধিত ভাতার টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।সেক্ষেত্রে ২ মাসের বকেয়া ডিএ এরিয়ার হিসেবে পাবেন তাঁরা।

আরও পড়ুন: West Bengal School Update: আর চলবে না ক্লাসে ফাঁকি দেওয়া! কড়া ব্যবস্থা রাজ্য সরকারের! কী নতুন নিয়ম জারি করল রাজ্য সরকার?

যদিও এই DA বৃদ্ধি পুরোপুরি নির্ভর করছে এআইসিপিআইয়ের সূচকের উপর। গত ৬ মাসের তথ্যের উপর এটি কতটা বাড়াবে তা পুরোপুরি নির্ভর করবে। কেন্দ্র মূলত বছরে দু’বার ডিএ বৃদ্ধি করে। প্রথমবারের বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর হয় জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে। আর দ্বিতীয়বার মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে হয় এর ঘোষণা।

আরও পড়ুন: IMD Weather Forecast: আবারও শুরু হয়েছে তীব্র গরম! বৃষ্টির পূর্বাভাস কি রয়েছে? কি জানাচ্ছেন আবহাওয়া দপ্তর

চলতি বছরের মার্চে শেষবারের জন্য কর্মচারী ও পেনশনভোগীদের সুখবর শুনিয়েছিল কেন্দ্র। ওই মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। ফলে তাঁদের মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়ায় ৫০ শতাংশ।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।