Dimer Dalna Recipe: মুখে পড়লেই মন গলে যাবে, এইভাবে বানিয়ে ফেলুন ডিমের ডালনা! রইল রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow
Dimer Dalna Recipe: ডিম হল এমন একটি খাবার যে আমিষ খায় না সে ও ডিম পছন্দ করে থাকে। আর ডিম দিয়ে তৈরি অনেক রকমের খাবার তো নিশ্চয়ই ট্রাই করেছেন তবে এই খাবার টি একবার রান্না করে দেখুন। ছোট থেকে বড় সকলের থালা সার্ফ হবে। ডিম দিয়ে তৈরি ডিমের ডালনা (Dimer Dalna Recipe) টা বানিয়ে দেখুন একবার। নিচে রেসিপি টির ডিটেলস দেওয়া রইল।

ডিমের ডালনা তৈরির উপকরণ (Dimer Dalna Ingredients)

১.ডিম
২.আলু
৩.কড়াইসুটি
৪.ধনেপাতা
৫.গোটা গরম মশলা
৬.পেঁয়াজ বাটা
৭.টমেটো বাটা
৮.আদা বাটা
৯.রসুন বাটা
১০.কাঁচা লঙ্কা বাটা
১১.হলুদ গুঁড়ো
১২.লঙ্কা গুঁড়ো
১৩.ধনে গুঁড়ো
১৪.গরম মশলা গুঁড়ো
১৫.জিরে গুঁড়া
১৬.নুন
১৭.সর্ষের তেল

ডিমের ডালনা তৈরির প্রণালী (Dimer Dalna Instructions)

বাজার থেকে আনা ডিম গুলো কে প্রথমে কিছুটা জলের ভেতর দিয়ে সেদ্ধ করতে বসিয়ে নিন। ডিম সেদ্ধ হয়ে গেলে জল থেকে তুলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে খোসা ছড়িয়ে তারপর একটি ছুরির সাহায্যে গায়ে দু থেকে তিনটে করে দাগ দিয়ে দিন। এরপর একটি কড়াইতে তেল গরম করে ডুমো দুমো করে কেটে রাখা আলু আর ডিম গুলোকে নুন আর হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন।

ওই একই তেলের মধ্যে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে গন্ধ ছেড়ে আসলে দিয়ে দিন পেয়াজ বাটা টা। তার কিছুক্ষন পর রসুন বাটা এবং আদা বাটা টাও দিয়ে দিন। সবকিছু ভালো মতন কষানো হয়ে গেলে টমেটো বাটা টাও দিয়ে দিন। আবারও নাড়তে থাকুন। এরপর গুঁড়ো মশলা গুঁড়ো দেওয়ার পালা। হলুদ, লঙ্কা,জিরে, ধনে গুঁড়ো সব দিয়ে শেষে নুন দিয়ে ভালো করে কষিয়ে অল্প জল দিয়ে কষতে থাকুন।

Dimer Dalna
Dimer Dalna

মশলা পুরোপুরি কষানো হয়ে গেলে যখন তেল উপরে ভেসে আসবে তখন ডিম এবং আলু যেগুলো আগে ভেজে রাখা ছিল সেগুলো দিয়ে ভালো ভাবে নাড়তে থাকুন। তারপর ছড়ানো করাইসুটি টাও দিয়ে দিন। এরপর গরম জল দিয়ে ফুটিয়ে নিন। আলু ভালো মতন সেদ্ধ হয়ে আসলে সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশ করুন রেসিপি টি। সকলে নিঃসন্দেহে চেটেপুটে খাবে কথা দিচ্ছি।

আরও পড়ুন: Aloo Bora Recipe: সন্ধ্যায় চটজলদি বানিয়ে ফেলুন মুচমুচে আলুর বড়া! রইল রেসিপি

 

Leave a Comment