লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করতে চান? কোন নথি থাকা ‘মাস্ট’? কী কী ডক্যুমেন্ট লাগবে? দেখুন

Published on:

Lakshmir Bhandar: চলতি অর্থবছরে সরকার কর্তৃক লক্ষীর ভান্ডারে ডবল টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছিল। সেই কথা মতোই এপ্রিল মাস থেকে বাড়িতে বসেই মহিলারা লক্ষ্মীর ভান্ডারের ডবল টাকা পাচ্ছেন নিজেদের অ্যাকাউন্টে। তবে এই টাকা পাওয়ার জন্য আবেদন করতে হয় ও কিছু নথি জমা দিতে হয়। সেই আবেদন সরকার কর্তৃক গৃহীত হলে মাসে মাসে সরকার থেকেই অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকে যাবে। আজকের প্রতিবেদনে জেনে নিন এই লক্ষ্মীর ভান্ডারে আবেদন জমা দেওয়ার যোগ্যতা ও আবেদন পদ্ধতি সম্পর্কে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Document You Need To Apply For Lakshmir Bhandar Scheme:

রাজ্যের বাসিন্দা:

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

লিঙ্গ:

শুধুমাত্র মহিলা আবেদনকারীরা এই স্কিমের জন্য যোগ্য।

বয়সসীমা:

আবেদনকারীর বয়স ২৫-৬০ বছরের মধ্যে হতে হবে।

যোগ্যতা:

আবেদনকারীর কেন্দ্রীয় বা রাজ্য সরকার, সংবিধিবদ্ধ সংস্থা, সরকারী উদ্যোগ, পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান, পৌর কর্পোরেশন/পৌরসভা, স্থানীয় সংস্থা এবং সরকারী সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে স্থায়ী চাকরিতে থাকলে চলবে না বা সরকারী পেনশনের অধিকারী হলে চলবে না।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্রের তালিকা:

  • স্বাস্থ্যসাথী কার্ড: পশ্চিমবঙ্গ সরকার দ্বারা জারি করা স্বাস্থ্যসাথী কার্ড।

 

  • আধার কার্ড: আবেদনকারীর আধার কার্ড।

 

  • SC/ST শংসাপত্র: জাতি শংসাপত্র (যদি)।

 

  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ: অ্যাকাউন্টধারীর নাম, অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্কের ঠিকানা, IFSC কোড এবং MICR কোড সহ আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, ব্যাঙ্ক পাসবুকের প্রথম পেজের জেরক্স। ব্যাঙ্ক অ্যাকাউন্টটি ব্যক্তিগত হতে হবে।

 

  • রঙিন পাসপোর্ট সাইজ ছবি: আবেদনকারীর সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ছবি। মনে রাখবেন, আরও অন্যান্য নথিও লাগতে পারে।

জেনে নিন অনলাইনে আবেদনের পদ্ধতি:

  • পশ্চিমবঙ্গ লক্ষ্মীর ভাণ্ডার যোজনার অফিসিয়াল ওয়েবসাইট socialsecurity.wb.gov.in/login ভিজিট করতে হবে। ওয়েবসাইটের হোম পেজে যাওয়ার পর সেখানে রেজিস্ট্রেশন করতে হবে।

 

  • রেজিস্ট্রেশন করার পর মোবাইল নম্বরের সাহায্যে লগ ইন করার পরে, লক্ষ্মীর ভাণ্ডার যোজনার আবেদনপত্র খুলে যাবে। এরপরে, আবেদনপত্রে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। প্রয়োজনীয় তথ্য পূরণ করার পরে, প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।

 

  • সমস্ত তথ্য এবং নথি ফর্মে পূরণ এবং আপলোড করার পরে, ‘Submit’ বোতামে ক্লিক করতে হবে। এইভাবে, লক্ষ্মীর ভাণ্ডার যোজনার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

আরও পড়ুন: Jio: এইবার জিওর এই অফারে মিলবে 5G পরিষেবার সুবিধা, লাগাতে হবে এই মেশিন! জানুন বিস্তারিত

অনলাইনে লক্ষ্মীর ভাণ্ডার স্ট্যাটাস চেক করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

লক্ষ্মীর ভাণ্ডারের পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে https://socialsecurity.wb.gov.in যেতে হবে। ওয়েবসাইটের মূল পৃষ্ঠাটি স্ক্রিনে খোলার পর ‘ট্র্যাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস’ বাটনে ক্লিক করতে হবে। স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে। সেখানেই থাকবে স্ট্যাটাস।

উল্লেখ্য,জেনারেল ক্যাটাগরির মহিলা হলে ১০০০ টাকা প্রতি মাসে পাওয়া যাবে এই পরিকল্পের অধীনে। আর যদি জেনারেল ক্যাটাগরির না হলে ST, SC ক্যাটাগরির মহিলারা ১২০০ টাকা পাবেন। অনলাইনে আবেদন করতে না জানলে বাড়ির নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প হলে, সেখানেও প্রয়োজনীয় নথি-সহ আবেদন করতে পারবেন সঠিক পদ্ধতিতে।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment