লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kolkata Metro Rail: ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের কাজ শুরু, ২৯ টি গাছ সরছে ময়দানের!

Published on:

Kolkata Metro Rail: ভিক্টোরিয়ার মাত্র ১৫ মিটার তলা দিয়ে যাবে মেট্রো রেলের লাইন। এবার ভিক্টোরিয়ার নিচ দিয়ে মেট্রো লাইন তৈরি হওয়ায় সরাসরি ভিক্টোরিয়া পৌঁছতে পারবেন দর্শনার্থীরা। তবে এই স্থাপত্যের নীচ দিয়ে মেট্রো লাইন করলে ক্ষতি হতে পারে কি! বহু পরীক্ষানিরীক্ষার পরই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন বিশেষজ্ঞরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Kolkata Metro Rail: Victoria Station work has Been started:

সম্প্রতি বৌবাজারে মাটির তলা থেকে মেট্রোলাইন যাওয়ার পরে সেখানে বাড়িতে ফাটল দেখা যায়। পুরনো বাড়ির ফাটল নিয়ে তৈরি হয় সংবাদ শিরোনাম। তাই এক্ষেত্রে পপ্রশ্ন উঠেছে ভিক্টোরিয়ার নীচ নিয়ে মেট্রো লাইন বানানো নিয়ে। ২০১৬ সালে জোকা-বিবাদিবাগ মেট্রোরেল প্রকল্পের আওতায় ভিক্টোরিয়া স্টেশন তৈরির জন্য ভিক্টোরিয়া কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়। সেই সময় এই প্রকল্পের বিষয় খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। সেই কমিটিতে ছিলেন আইআইটি খড়্গপুর সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞরা।

২০১৬ সাল থেকে এঁরা লাগাতার সমীক্ষা করেন। দেখা হয়, ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্ত্বরে মেট্রোর কাজ করলে কোনও অসুবিধা হবে কিনা। সেই নিয়ে শুরু হয় সমীক্ষা। খতিয়ে দেখা হয়, মেট্রোর কাজের ফলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়েও বিস্তারিত পরীক্ষা করা হয়। তারপর আর্টিফিশিয়াল স্টিম্যুলেশন বা কৃত্রিম কম্পন তৈরি করে শুরু হয় পরীক্ষা। অর্থাৎ কম্পন তৈরি হলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়ে স্পষ্ট জানতে শুরু হয় পরীক্ষা। সেই রিপোর্টে দেখা গিয়েছে, কম্পনের জন্য স্থাপত্যের কোনও ক্ষতি হবে না। তাই ভিক্টোরিয়া ট্রাস্টির পক্ষ থেকে মেট্রো রেলওয়ে নির্মাণকারী সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছে মেট্রো নির্মাণের। এ বার সেখানেই কাজ শুরু হবে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের যে প্রধান গেট রয়েছে, তার পাশেই হবে ভিক্টোরিয়া মেট্রো স্টেশন।

আরও পড়ুন: LPG Cylinder Price: রান্নার গ্যাস মাত্র ৩০১ টাকায়! কারা পাবেন? জানুন

ভিক্টোরিয়া মেমোরিয়ালের ১৫ মিটার তলা দিয়ে সুড়ঙ্গ তৈরি করে এই ট্র্যাক প্রস্তুত করা হবে। যখন ভিক্টোরিয়া মেমোরিয়ালের মেট্রো স্টেশনের কাজ হবে, তখন এই কাজের তদারকির দায়িত্ব সামলাবে মাদ্রাজ আইআইটি-এর বিশেষজ্ঞরা। মেট্রো কর্তৃপক্ষের কাছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ অনুরোধ করেছে, যাতে পর্যটকদের কোনও অসুবিধা না হয়। পাশাপাশি মাটির উপরে যেন কোনও কাঠামো তৈরি না হয়, আর ভিক্টোরিয়ার দিকে যেন প্রবেশ করার ও বাইরে যাওয়ার পথ থাকে।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment