সারারাত AC চালিয়েও কম আসবে ইলেকট্রিক বিল! মেনে চলুন এই ৬ টি টিপস

WhatsApp Channel Join Now
Google News Follow

AC: গরমকাল পরে গেছে। গরমের জ্বালায় ওষ্ঠাগত হয়েছে জীবন। সবসময় বাড়িতে ফ্যান চালিয়ে রাখতে হচ্ছে। আবার একটা ফ্যানে হচ্ছে না কখনো দু তিনটে ফ্যান চালাতে হচ্ছে। তবে ফ্যানেও গরমের হাত থেকে নিষ্কৃতি মিলছে না। ব্যবহার করতে হচ্ছে এসি (AC)। কিন্তু এই এসি চালানোর ফলে হু হু বাড়ছে ইলেকট্রিক বিল, যা দেখে কপালে হাত পরেছে মধ্যবিত্তের।

এসি ব্যবহার করেও বিদ্যুতের বিল কমানো যেতে পারে, রইলো টিপস

১. সঠিক তাপমাত্রা সেট: বেশিরভাগ সময়েই AC-তে প্রতি ডিগ্রি তাপমাত্রা কমানোর ফলে বিদ্যুৎ খরচের হার 6 শতাংশ বৃদ্ধি পায়। এসির  তাপমাত্রা কমালে কম্প্রেসার বৃদ্ধি পায়, ফলে বিদ্যুতের খরচও বৃদ্ধি পায়। তাই এসি চালানোর আগে সঠিক তাপমাত্রা সেট করুন।

air conditioner
air conditioner

২. 18°C থেকে 26°C -এর মধ্যবর্তী তাপমাত্রা : বাইরের তাপমাত্রা 35°C থেকে 38°C এর মাঝে থাকলে রুমের ভেতরে এসির  তাপমাত্রা 26°C তে সেট করুন। কারণ এই তাপমাত্রা শরীরের জন্য আরামদায়ক। এইভাবে হিসাব করে তাপমাত্রা সেট করুন।

৩. দরজা জানলা বন্ধ করে রাখা :এসি চালানোর আগে ঘরের দরজা-জানালা সব বন্ধ করে দিন। কারণ দরজা-জানালা সামান্য খোলা থাকলেও বাইরের তাপমাত্রা ঘরের ভিতরে ঢুকে ঘর ঠান্ডা হতে বেশী সময় নেয়। এর ফলে বিদ্যুতের খরচ বৃদ্ধি পায়।

air conditioner
air conditioner

৪. অন্যান্য ইলেকট্রিক যন্ত্রপাতি বন্ধ : এসি চালানোর সময় খেয়াল করে ঘরের যাবতীয় হাইভোল্টেজ সম্পন্ন ইলেকট্রিক যন্ত্রপাতি বন্ধ রাখতে হবে। যেমন ফ্রিজ, মাইক্রোওভেন, হোম থিয়েটার বন্ধ রাখুন।

৫. সার্ভিসিং: এসির নিয়মিত সার্ভিসিং জরুরি। নিয়মিত সার্ভিসিং-এর ফলে এসির এফিশিয়েন্সি বৃদ্ধি পায়। ফলতঃ বিদ্যুতের খরচা কমে। তাই এসি সার্ভিসিং করা উচিত।

আরও পড়ুন: Mutton Nihari Recipe: কষা, কোর্মা তো অনেক হল, এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মাটন নিহারী! রইল রেসিপি

 

Leave a Comment