Kolhapuri Mutton: টেস্টি এই মাটন কোলাপুরি একবার খেলে আঙ্গুল চাটবেন সকলে! রইল রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

Kolhapuri Mutton: রবিবারের দুপুর একটু স্পেশাল না হলে জমে বলুন তো দেখি। চিকেন তো সবসময় খাওয়া হয়, তাই আজকের রেসিপি মাটন নিয়ে একদম দুর্দান্ত স্বাদের একটি রেসিপি। শুধু প্রত্যেকবার মাটন এর পাতলা ঝোল না করে এই রান্না টা একবার বানিয়ে দেখুন। বিফলে যাবে না আপনার কষ্ট। বিস্তারিত রেসিপি নিচে আলোচনা করা রইল।।

মটন কোলাপুরি (Kolhapuri Mutton) রান্নার উপকরণ:

১ মাটন
২.আদা বাটা
৩.রসুন বাটা
৪.পেঁয়াজ কুচি
৫.নারকেল কোরা
৬.হলুদ গুঁড়ো
৭.লবঙ্গ
৮.গোটা ধনে
৯.গোটা জিরে
১০.তিল
১১.পোস্ত
১২.গরম মশলা গুঁড়ো
১৩.লবণ
১৪.তেল

মটন কোলাপুরি (Kolhapuri Mutton) রান্নার পদ্ধতি: 

বাজার থেকে কিনে আনা মাংস গুলোকে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর একটি বাটিতে নিয়ে তাতে আদা বাটা রসুন বাটা দিয়ে ভালোভাবে ম্যারিনেট করে রেখে দিন। অন্যদিকে একটি কড়াই তে তেল গরম করে তাতে গোটা জিরে, গোটা ধনে, পোস্ত, তিল, লঙ্কা, লবঙ্গ ফোড়ন দিয়ে গন্ধ বেরোনো অবধি অপেক্ষা করুন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন।

এরপর নারকেল কোরা দিয়ে আবারও ভেজে নিন। লালচে রঙের করে ভেজে নিয়ে তেল ঝরিয়ে তুলে রাখুন। এরপর মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন মিশ্রণটির। ওই একই কড়াই তে আবারও কিছুটা পেঁয়াজ কুচি দিয়ে ভেজে তারপর ম্যারিনেট করা চিকেন টা কে দিয়ে বেটে রাখা মশলা টা কে দিয়ে কষতে থাকুন। খুব ভালো করে মাংস টা কষাতে হবে। প্রয়োজনে ঢাকনা লাগিয়ে রান্না টা করতে পারেন।

Kolhapuri Mutton
Kolhapuri Mutton

ভালো মতন মাংস কষানো হয়ে গেলে গরম জল ঢেলে আবারও ঢাকনা বন্ধ করে সেদ্ধ হতে দিন। আপনি চাইলে এই পর্যায়ে মাংস টা তুলে নিয়ে প্রেসারে দিয়েও করতে পারেন। ভালো ভাবে মাংস সেদ্ধ হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার রেসিপি টি।

আরও পড়ুন: Echorer Kofta Curry Recipe: মুখে পড়লেই মন গলে যাবে, রইল এঁচোড়ের কোফতা কারি রেসিপি

আরও পড়ুন: Mutton Nihari Recipe: কষা, কোর্মা তো অনেক হল, এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মাটন নিহারী! রইল রেসিপি

Leave a Comment