Medicine Price 2024: নতুন অর্থবর্ষের শুরুতেই ঊর্ধ্বমুখী ওষুধের দাম, কত বাড়ল? জানলে চোখ কপালে উঠবে

WhatsApp Channel Join Now
Google News Follow

Medicine Price: ২০২৩-২৪ অর্থবর্ষ শেষ হয়েছে। আর নতুন অর্থবর্ষ পড়তে না পড়তেই ঊর্ধ্বমুখী প্রায় ৮০০ ওষুধের দাম। ১লা এপ্রিল অর্থাৎ সোমবার থেকেই নতুন দাম কার্যকর করা হয়েছে। মূল্যবৃদ্ধির বাজারে নিম্ন ও মধ্যবিত্তদের কাছে এটি একটি ধাক্কা। ওষুধ কিনতে হলে তাদেরকে বেশি টাকা দিয়ে কিনতে হবে যা অনেকেরই সাধ্যের বাইরে (Medicine Price)।

Kolhapuri Mutton: টেস্টি এই মাটন কোলাপুরি একবার খেলে আঙ্গুল চাটবেন সকলে! রইল রেসিপি

সম্প্রতি, কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রক ওষুধের দামে নতুন ঊর্ধ্বসীমা বসিয়েছে। ২০১৩ সালের ড্রাগ প্রাইস কন্ট্রোল অর্ডার অনুযায়ী  দাম বাড়ানো হয়েছে। সম্প্রতি, এই বিষয়ে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি একটি বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, এইবার থেকে স্টেরয়েড, অ্যান্টিবায়োটিক, পেনকিলার বা ব্যাথা-যন্ত্রণার ওষুধ, ভিটামিন, রক্তচাপ, সুগার, কোলেস্টেরল এবং জ্বর, সর্দি ও কাশির অনেক ওষুধের দাম বাড়ছে। তাই অনেক নিত্যপ্রয়োজনীয় ওষুধ কিনতে এবার থেকে বাড়তি টাকা দিতে হবে।

Medicine Price

যদিও, এই বিষয়টিকে ভোটের আগে হাতিয়ার করতে চাইছে বিরোধীরা। সম্প্রতি বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন কুনাল ঘোষ। এক্স হ্যান্ডেলে একটি পোস্টে কুণাল ঘোষ লেখেন, ‘আজ থেকে বাড়ছে প্রায় আটশো ওষুধের দাম। ভিটামিন, রক্তচাপ, সুগার,কোলেস্টেরল, অ্যান্টিবায়োটিক, জ্বর, সর্দি, কাশির ওষুধও এই তালিকায় থাকছে। যাঁরা নিয়মিত কোনও ওষুধ খান, তাঁদের উপর আর্থিক চাপ বাড়বে। এর তীব্র প্রতিবাদ করছি। কেন্দ্রীয় সরকার অবিলম্বে এই মূল্যবৃদ্ধি প্রত্যাহার করুক।’

শিল্প ও বাণিজ্য মন্ত্রকের অধীন উপদেষ্টামণ্ডলীর সুপারিশ মেনে এবং হোলসেল প্রাইস ইনডেক্সের তথ্য বিবেচনা করেই ৭২৬ রকমের ওষুধের দাম বৃদ্ধি করা হয়েছে। তবে এবারের মূল্যবৃদ্ধির হার অনেকটাই কম। কারণ এবার ওষুধের দাম বাড়ছে মাত্র ০.০০৫৫১ শতাংশ। সেখানে ২০২২-২৩ অর্থবর্ষে ওষুধের দাম বাড়ানো হয়েছিল ১০ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থিক বর্ষে ১২ শতাংশ হারে দাম বৃদ্ধিতে ছাড়পত্র দেওয়া হয়েছিল। তাই এবারের বৃদ্ধিতে ক্রেতাদের পকেটে খুব একটা টান পড়বে না বলেই দাবি কেন্দ্রের (Medicine Price)।

Leave a Comment