লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

১৫ মিনিটের বেশি দেরি করলেই হাফ দিনের ছুটি কাটা, সরকারি কর্মীদের কাজে ফাঁকি রুখতে বড় পদক্ষেপ সরকারের

Updated on:

WhatsApp Group Join Now

Government Employee: সরকারি চাকরি মানে ঠাট্টা করে বলা হত আসি যাই পয়সা পাই। এছাড়া সরকারি চাকুরেদের ঢিলেঢালা মনোভাব নিয়ে বারবার নানান রকম অভিযোগ শোনা যায়। কখনো সরকারি অফিসে গিয়ে হয়রানি শিকার হতে হয় সাধারণ মানুষকে। হয়তো গুরুত্বপূর্ণ কাজের দিনে কেউ ডুব মারলেন। তবে এবার আর এসব চলবে না।

নির্দিষ্ট সময়ে আসতে হবে কাজে অফিস কামাই দিলেই কাটা যাবে বেতন। ছুটির দিনগুলি ব্যতীত অন্যদিনের ছুটি করলে হবে শাস্তি। সদ্য গঠিত হয়েছে নয়া সরকার। আর কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার বিশেষ বিধি নিষেধ আরোপ করেছে।

বায়োমেট্রিক ছাপ:

ইচ্ছে করলেই অফিস কামাই চলবে না। সকাল নটার মধ্যে অফিসে ঢুকে পড়তে হবে। ১৫ মিনিট ছাড় দেওয়া যেতে পারে তবে তার বেশি নয়। ৯:১৫ বাজলেই অর্ধ দিবসের মাইনে যাবে কাটা। তাই করা ভাবে জানানো হয়েছে অফিস শুরুর অনেক আগেই এসে উপস্থিত হতে হবে অফিসের দোরগোরায়। তবে শুধুমাত্র খাতায়-কলমে লিখে দিলে হবে না এবার থেকে হাজিরা দিতে হবে বায়োমেট্রিকে। অর্থাৎ সরকারি কর্মচারীর বদলে যদি অন্য কেউ এসে কাজ করে দিয়ে যান সেটা দেখার জন্য বায়োমেট্রিকের ছাপ বাধ্যতামূলক।

ছুটি কখন:

বিকেল পাঁচটার সময় হবে ছুটি তার আগে কেউ বেরোতে পারবেন না। জরুরী ভিত্তিতে বের হতে গেলে চিঠি লিখে জানাতে হবে উপর মহলে। যদি অনুমতি মেলে তবেই বেরোতে পারবেন। বিভিন্ন সরকারি দপ্তরে কাজের ঢিলেমি, কাজের ক্ষেত্রে অনীহা, সরকারি কর্মীদের বারবার ছুটির আবেদন ইত্যাদি পর্যালোচনা করে এবার কড়াকড়ির পথে হেটেছে কেন্দ্র। পারিশ্রমিকের বিনিময়ে পরিশ্রম করতে হবে। নতুবা বড়সড় শাস্তির খারা নেমে আসতে পারে।

আরও পড়ুন: Summer Vacation: আবার বেড়ে গেল গরমের ছুটি! নির্দেশিকা জারি শিক্ষা দপ্তরের

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।