লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

বর্ষা ঢোকেনি দক্ষিণবঙ্গে কিন্তু ইলিশ ঢুকবে তার আগেই! কত টাকা দাম হবে ইলিশের? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

Ilish Before Monsoon: মাছে ভাতে বাঙালি আর সেই মাছ যদি হয় ইলিশ (Ilish) তবে তো কোন কথাই নেই। সবেমাত্র গিয়েছে জামাই ষষ্ঠী এবার আসছে বর্ষা কাল। বর্ষাকালে খিচুড়ি আর ইলিশ ভাজা কিংবা ভাতের সঙ্গে ইলিশ ভাপা দুটোই জমে যায়। তবে বাজারে কি এবার ইলিশের দেখা মিলবে।। তা নিয়ে রয়েছে নানান রকম চাপানোতোর। পাতে আদৌ ইলিশ পড়বে কিনা সেই ব্যাপারে এখনো ধোঁয়াশায় রয়েছেন খাদ্যপ্রেমী বাঙালি।

কিন্তু ইলিশ আনার তোরজর শুরু করে দিয়েছেন মৎস্যজীবীরা। তাইতো নিষিদ্ধ সময় কাটিয়ে এবার তারা গিয়েছেন গভীর সমুদ্রে। ১৪ জুন থেকে শুরু হয়েছে আবার গভীর সমুদ্রে মাছ ধরা। ট্রলার পরিষ্কার রং করে বরফ সাজিয়ে তারা রওনা দিয়েছেন গভীর সমুদ্রে। দীঘা, শংকরপুর, কাঁথি প্রভৃতি এলাকায় দেখা গিয়েছে মৎস্যজীবীদের ব্যস্ততা। ইতিমধ্যে মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আসলে এই সময় মাছের প্রজনন পিরিয়ড চলে। তাই খোকা ইলিশ কিংবা ছোট জাতির মাছ যাতে না ধরা হয় সেজন্য কড়াকড়ি রাখে সরকার। বঙ্গোপসাগরে এবার রূপলি শস্যের খোঁজে পাড়ি দিয়েছেন মৎস্যজীবীরা।

শুধুমাত্র পূর্বের উপকূলগুলি নয় সুন্দরবনেও মৎস্যজীবীদের ব্যাপক তৎপরতা চোখে পড়েছে। ট্রলার দেখার জন্য মানুষের ভিড় জমে ছিল আবার ভালোভাবে যাতে ব্যবসা হয় তার জন্য গঙ্গা পুজার আয়োজন করেন তারা। গত মাসে ঘূর্ণিঝড়ের প্রভাবে মাছ ধরায় ছেদ পড়েছিল। সমুদ্রের মাছ ধরতে যেতে পারেননি মৎস্যজীবীরা। এদিকে দুই মাসের তাদের এই ক্ষতিপূরণ বাবদ সমুদ্রসাথী প্রকল্পের আওতায় ১০ হাজার টাকা দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

আরও পড়ুন: বর্ষা প্রবেশ করছে দক্ষিণবঙ্গে, গরম থেকে মুক্তি কবে? জানাচ্ছে হাওয়া অফিস

খুব শীঘ্রই পূবালী বাতাস বইতে শুরু করবে বলে মনে করছেন মৎস্যজীবীরা। এই পূবালী বাতাস সমুদ্রের জন্য খুবই অনুকূল। খুব সহজেই গভীর সমুদ্রে চলে যেতে পারবেন তারা। মৎস্যজীবীরা জানিয়েছেন ট্রলার মালিকরা তাদের কোন টাকা দেবেন না। এবার যাতে একটু লাভ হয় সেদিকেই লক্ষ। ডায়মন্ডহারবার নামখানা ফ্রেজারগঞ্জ কুলতলী এবং সাগরদ্বীপের মৎস্যজীবীদের উপর বিশেষ নজরদারি চলছে প্রশাসনের তরফে। সমুদ্রের গভীরে চকচকে ইলিশ (Ilish)আহরণ করে আনতে পারেন কিনা সেই অপেক্ষায় সকলে।

WhatsApp Group Join Now
About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।