লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

মেয়েদের জন্য বড় যোজনা! সরকারের এই যোজনাতে প্রতি মাসে অল্প টাকা জমালেও মিলবে মোটা টাকা রিটার্ন

Published on:

WhatsApp Group Join Now

বর্তমানে সমাজের উন্নয়নে নারীর ক্ষমতায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নারী শিক্ষা ও ক্ষমতায়নের জন্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক প্রকল্প আনা হচ্ছে। একদিকে যেমন রাজ্য সরকারের তরফে কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্প আনা হয়েছে, ঠিক তেমনই কেন্দ্রীয় সরকারের তরফেও মহিলাদের জন্য এমন একটি প্রকল্প আনা হয়েছে, যেখানে বিনিয়োগের পরে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পাওয়া সম্ভব।

WhatsApp Group Join Now

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম হলো, সুকন্যা সমৃদ্ধি যোজনা। তাই আপনিও যদি নিজের কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত ও সুরক্ষিত করতে চান, তাহলে কেন্দ্রীয় সরকারের আনা এই প্রকল্পে টাকা বিনিয়োগ করতে পারেন। এবং এই প্রকল্পে আপনি আপনার টাকা বিনিয়োগ করলে, ভালো রিটার্নের পাশাপাশি আর্থিক নিশ্চয়তাও পাবেন।

Sukanya Samriddhi Yojana
Sukanya Samriddhi Yojana

সূত্রের খবর, ২০১৫ সালেই কেন্দ্রীয় সরকারের তরফে বেটি বাঁচাও, বেটি পড়াও কর্মসূচির অধীনে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পটি আনা হয়। এবং জানা যায়, এই প্রকল্পের অধীনে অভিভাবকরা তাঁদের কন্যা সন্তানের জন্য ব্যাঙ্ক বা পোস্ট অফিসে এই দুই জায়গাতেই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

আর এই প্রকল্পে টাকা বিনিয়োগ করলে, বার্ষিক ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এছাড়া এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করার জন্য আবেদনকারীকে অর্থাৎ আপনার কন্যাসন্তানকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। এবং বিনিয়োগের সময় কন্যাসন্তানের বয়স ১০ বছরের বেশি হলে চলবে না। এবং আপনার পরিবারে সর্বাধিক দুই কন্যা সন্তানের জন্য এই অ্যাকাউন্ট খোলা যাবে।

জানা গেছে, সুকন্যা সমৃদ্ধি যোজনায় সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বাধিক দেড় লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। যদি আপনি প্রতি মাসে ৮ হাজার ৩৩৩ টাকা করে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করেন, তবে টানা ১০ বছর ধরে ৭.৬ শতাংশ সুদের হারে আনুমানিক ১৫ লক্ষ ২৯ হাজার ৪৫৮ টাকা পেতে পারেন।

আরও পড়ুন: Breakfast Recipe: একবার খেলে মন চাইবে বার বার, সকাল বা বিকালের জলখাবারে বানিয়ে ফেলুন আলু দিয়ে মজাদার খাবার

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment