CAA: ১০০ টাকায় মিলবে ভারতের নাগরিকত্ব! কোন পোর্টালে করবেন আবেদন! মোট খরচই বা কত! জানুন বিস্তারিত

WhatsApp Channel Join Now
Google News Follow

CAA: আর কিছুদিন পরেই দেশজুড়ে অনুষ্ঠিত হবে লোকসভা ভোট। আর ঠিক তার আগেই গোটা দেশ জুড়ে সিএএ কার্যকর করা হয়েছে মোদি সরকারের তরফে। জানা গিয়েছে আজ থেকেই নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। তবে সেইক্ষেত্রে আবেদনের জন্য নির্দিষ্ট ফিজ জমা দিতে হবে। আজকের প্রতিবেদনে জেনে নিন নাগরিকত্ব পেতে কত টাকা খরচ করতে হবে!

আইনের ৫ নম্বর ধারা অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান থেকে আসা সংখ্যালঘু শ্রেণি ভারতের নাগরিকত্বের রেজিস্ট্রেশনের জন্য আবেদন জানাতে পারবেন। সরকারি নথিতে উল্লেখিত রয়েছে যে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি, খ্রীষ্টানরা এই আবেদন জানাতে পারবেন। আবেদন করার সময় তাদের ১০০ টাকা দিতে হবে। সার্টিফিকেট অফ রেজিস্ট্রেশন মঞ্জুর হলে ১০০ টাকা দিতে হবে।

উপরিক্ত যাদের কথা বলা হয়েছে তারা ব্যতীত অন্য কেউ যদি আবেদন করতে চাইলে তাঁদের ৫০০ টাকা দিতে হবে। সার্টিফিকেট অফ রেজিস্ট্রেশন মঞ্জুর করা হলে তাঁদের ৫০০ টাকা দিতে হবে। এছাড়া কোন খাতে কত টাকা কাদের লাগবে সেই সংক্রান্ত তথ্য মিলবে এই Citizenshiponline.nic.in ওয়েবসাইটে।

CAA
CAA

উল্লেখ্য, CAA আইন পাস হওয়ার চার বছর পরে দেশজুড়ে কার্যকর করা হয়েছে সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন। অনলাইনে নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন উপরিক্ত ব্যক্তিরা। আবেদনের জন্য অনলাইনে অন্তত সাত রকম ফর্ম মিলবে তবে শিশুদের ক্ষেত্রে ফর্মের ধরন হবে আলাদা। আবার বাবা অথবা মা ভারতীয় সেই ভিত্তিতে যাঁরা ভারতের নাগরিকত্ব পেতে চান তাঁদের আবেদনের ফর্ম হবে সম্পূর্ণ আলাদা।

CAA
CAA

নির্দিষ্ট ওয়েব পোর্টালের মাধ্যমে এই এই আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। সরকারি নথি অনুসারে, ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে আশ্রয় নিয়েছিলেন ও ভারতে ৫ বছর রয়েছেন এমন ব্যক্তিরাই ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। লোকসভা নির্বাচনের আগে সিএএ বিজ্ঞপ্তি জারি নিয়ে অনেকদিন আগেই দাবি করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই মতোই পদক্ষেপ নেওয়া হয়েছে।

CAA
CAA

তবে নাগরিকত্বের জন্য আবেদন পদ্ধতি অত্যন্ত সহজ সরল রাখা হয়েছে। সাধারণ মানুষকে যাতে কোনো হেনস্থার মুখে পড়তে না হয়। নির্দিষ্ট পোর্টালে গিয়ে এই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। তবে ভোটের আবহে মোদি সরকারের এই ঘোষণা বাংলার পাশাপাশি অন্যান্য রাজ্যে কতটা প্রভাব ফেলতে চলেছে তা এখন দেখার অপেক্ষা।

আরও পড়ুন: দেশজুড়ে জারি করা হয়েছে CAA আইন! কারা আবেদন করতে পারবেন! কবে থেকে শুরু হবে আবেদন! জানুন বিস্তারিত

 

Leave a Comment