লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Kolkata Metro: ভারতে প্রথম গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো রেল! আজ হাওড়া-এসপ্ল্যানেড-সহ আরও তিন রুটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Updated on:

WhatsApp Group Join Now

Kolkata Metro: বহু দিনের অপেক্ষার অবসান হলো আজ। আজ অর্থাৎ ৬ই মার্চ হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানড রুটের গঙ্গার নীচের মেট্রো পরিষেবার (Kolkata Metro) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি দেশের পরিবহন ব্যবস্থাকে আরও উন্নততর এবং দ্রুত করে তুলতে দেশব্যাপী বেশ কয়েকটি মূল মেট্রো স্টেশন ও র‍্যাপিড ট্রানজিট প্রকল্পের উদ্বোধন করেছেন তিনি। বিশেষজ্ঞদের মতে, হাওড়া ময়দান মেট্রো স্টেশনের আনুষ্ঠানিক এই উদ্বোধন ভারতীয় রেলের জন্য একটি ঐতিহাসিক সাফল্য। কারণ, এই প্রথম ভারতে জলের তলা দিয়ে চলাচল করছে মেট্রো রেল।

Kolkata Metro
Kolkata Metro

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে এই মেট্রো রেলের (Kolkata Metro) কাজ চলছে। যার কারণে বিগত কয়েক বছর ধরে একটাই প্রশ্ন মানুষের মনে উঁকি দিয়েছে। কবে থেকে গঙ্গার নীচ দিয়ে চলবে মেট্রো! আজ অবশেষে সেই দিন আগত। তবে প্রধানমন্ত্রীর দ্বারা মেট্রো রেলের উদ্বোধন হলেও এই মেট্রো রুটের পরিষেবাটি কবে থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত হবে সেই বিষয়ে স্পষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি। তবে জানা যাচ্ছে খুব দ্রুত যাত্রীরা এই রুটের পরিষেবার সুবিধা পাবেন।

জেনে নিন, বুধবার কোন কোন রুটের (Kolkata Metro) উদ্বোধন হলো?

এক বিশ্বস্ত সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বুধবার অর্থাৎ আজ গঙ্গার নীচের মেট্রোরেল (Kolkata Metro) সহ কলকাতা মেট্রোর তিনটি সেকশন যথা- এসপ্ল্যানেড-হাওড়া ময়দান, কবি-সুভাষ হেমন্ত মুখোপাধ্যায় এবং তারাতলা মাঝেরহাট মেট্রো রুটের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, তারাতলা মাঝেরহাট মেট্রো সেকশন জোকা-এসপ্ল্যানেড লাইনের অংশ। কলকাতায় মেট্রো রেলের এই পরিষেবা শুরু হলে উপকৃত হবেন হাজার হাজার যাত্রী।

Kolkata Metro
Kolkata Metro

যানজটের সমস্যাও কমবে অনেকাংশে। কলকাতা ও হাওড়ার মধ্যে যাতায়াত আরও সহজ হয়ে উঠবে। যদিও বুধবারের এই উদ্বোধনী অনুষ্ঠান কলকাতার মধ্যে সীমাবদ্ধ নেই। বরং আজ দেশব্যাপী আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোজেক্ট চালু করেছেন প্রধানমন্ত্রী। যেমন- রুবি হল ক্লিনিক থেকে রামওয়াড়ি পর্যন্ত পুনে মেট্রোর সম্প্রসারণ, তাজ ইস্ট গেট থেকে মানকামেশ্বর পর্যন্ত আগ্রা মেট্রোর সম্পসারণ ইত্যাদি।

আরও পড়ুন: Job News: মাধ্যমিক পাশে আদালতে চাকরির সুযোগ, এই ঠিকানায় আবেদন করুন এই উপায়ে

কলকাতা মেট্রোতে নয়া পালক জুড়ল এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানের রুটটি। কারণ ৫২০ মিটার দীর্ঘ গঙ্গা নদী বয়ে চলেছে এই রুটের মধ্যে দিয়ে। আর মাত্র ৪৬ সেকেন্ডেই এই রুট পারাপার করবে মেট্রো রেল। এই প্রসঙ্গে মেট্রো রেলের এক আধিকারিক জানিয়েছেন, “এটি একটি বিরাট সাফল্য। মেট্রো রেল যখন ঠিক গঙ্গার তলদেশ দিয়ে চলাচল করবে সেই বিষয়টির অনুভূতি প্রদান করার জন্য টানেলে নীল আলো দেওয়া হয়েছে।

দেখা যাবে মাছের ছবিও।” অর্থাৎ, গঙ্গার নীচ দিয়ে মেট্রো চললে যাত্রীরা তা উপভোগ করতে পারবেন।হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুট চালু হলে যাত্রীরা খুব সহজেই এসপ্ল্যানেড থেকে সরাসরি হাওড়া ময়দান যাতায়াত করতে পারবেন। মাঝে রয়েছে হাওড়া মেট্রোর একটি স্টপেজ। এছাড়াও পরবর্তীতে যাত্রীরা দক্ষিণেশ্বর বা শহিদ ক্ষুদিরাম যেতে চাইলে শুধুমাত্র ট্রেন বদল করলেই হবে। বাড়তি অন্য কোন টিকিটের প্রয়োজন হবে না। হাওড়া স্টেশন থেকে টিকিট কাটলে কলকাতা শহরের যে কোন প্রান্তে পৌঁছে যাওয়া সম্ভব হবে এই রুটের মাধ্যমে।

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment