লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

সন্ধ্যের জলখাবার এর জন্য বানিয়ে নিন ফুলকপির কাটলেট,জমে যাবে সন্ধ্যার নাস্তা, শিখে নিন রেসিপি

Published on:

ভালো রান্না করতে পারাটিও একটি আর্ট। তবে রোজ রোজ সন্ধ্যেবেলা কি খাবার খাওয়া হবে সেটি নিয়ে ভাবতে হয় বাড়ির গৃহিণীদের। কারণ বাচ্চারা সব রকমের খাবার খেতে পছন্দ করে না। আবার বাড়িতে অতিথি এলেও তাকে কি খাবার দেয়া হবে সেটিও একটু চিন্তার বিষয়। রোজ রোজ বাইরে থেকে কিনে আনা খাবার খাওয়া স্বাস্থ্যসম্মত নয়। শীতকালের প্রধান সবজি হল ফুলকপি। তাই সেই ফুলকপি দিয়ে আপনি বানিয়ে নিতে পারেন ফুলকপির কাটলেট। যা স্বাদে হয় দুর্দান্ত। দেখে নেওয়া যাক সেই রেসিপি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই রান্নার উপকরণ (Ingredients) হিসেবে লাগবে ফুলকপি (Cauliflower), আলু (Potato), হলুদ গুঁড়ো (Turmeric powder), জিরে গুঁড়ো (Cumin powder), ধনেগুঁড়ো (Coriander powder), লঙ্কাগুঁড়ো (Chilli powder), গরম মশলা গুঁড়ো, গোটা জিরে (Cumin), পেঁয়াজ(ONion), আদা রসুন বাটা (Ginger garlic paste), ময়দা (Flour), কনফ্লাওয়ার (Cornflour), ধনেপাতা (Coriander leaves), টমেটো কেচাপ (Tomato ketchup), ব্রেডক্রামস (Bread crumbs), নুন (Salt)ও তেল (Oil)।

রানাটি করার জন্য প্রথমে ফুলকপি গ্রেট করে নিতে হবে। এরপরে কড়াইতে তেল গরম করে তার মধ্যে গোটা জিড়ে ফোড়ন দিতে হবে। এরপর তার মধ্যে দিতে হবে পেঁয়াজ কুচি। পেয়াজ ভাজা হয়ে গেলে তাতে আদা রসুন বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে একে একে দিয়ে দিতে হবে গ্রেট করে রাখা ফুলকপি, আলু সেদ্ধ, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো ও নুন। এবারে ভালো করে আবারও কষিয়ে নিতে হবে ।এরপরে টমেটো কেচপ, গরম মসলা গুঁড়ো, ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে সেটিকে নামিয়ে নিতে হবে।

এরপর ময়দা নুন ও কনফ্লাওয়ার দিয়ে একটি ব্যাটার বানিয়ে নিতে হবে। এরপরে সেই ফুলকপির পুরটিকে কাটলেটের মতো আকৃতি দিয়ে প্রথমে ব্যাটারে ডোবাতে হবে। তারপর ব্রেডকাম্বের উল্টে পাল্টে নিয়ে ভালো করে ভেজে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে দারুন স্বাদের এই ফুলকপির কাটলেট।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment