স্বাদে গন্ধে হার মানাবে গোলবাড়ির কষা মাংসকেও! শিখে নিন মজাদার ‘চিকেন কালা ভুনা’ রেসিপি

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

এই সহজ পদ্ধতিতে বাড়িতেই তৈরি করে ফেলুন রেস্টুরেন্ট স্টাইল “চিকেন কালা ভুনা”, স্বাদে গন্ধে হার মানাবে গোলাবাড়ির কষা মাংসকে। বাঙালি মানেই মাছে ভাতে। কিন্তু চিকেন বা মটন এর প্রতি বাঙালির এক অদ্ভুত ভালোবাসা আছে। খাদ্য প্রেমিক বাঙালির পাতে মাংসের যে কোন আইটেম থাকলেই এক থালা ভাত পেটে চলে যেতে পারে অনায়াসেই। আজ আমরা আপনাদের রেস্টুরেন্ট স্টাইলে মাংসের রেসিপি বলতে এসেছি এই প্রতিবেদনে।

উপকরণ :- চিকেন, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, সরষের তেল, পেঁয়াজ, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মসলা, টক দই, দুধ, চিনি, ধনেপাতা।

প্রণালী :- এক কেজি চিকেন কে ভালো করে ধুয়ে নিয়ে। এরপর আধ চামচ হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিতে হবে। এরপর 5 থেকে 10 মিনিট মিশ্রনটিকে ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এরপর কড়াই গরম করতে দিয়ে তাতে পরিমাণ মতো সরষের তেল দিতে হবে। তেল গরম হওয়ার পর তাতে মাংসের টুকরোগুলো কে ভাজার জন্য দিয়ে দিতে হবে। 3-4 মিনিট উল্টেপাল্টে হালকা করে ভেজে নিতে হবে চিকেনের টুকরোগুলি। এরপর ভাজা চিকেন গুলি আলাদা পাত্রে তুলে রাখতে হবে।

যেই তেলে মাংস ভাজা হয়েছে সেই তেলেই তিনটি বড় আকারের পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেয়াঁজকে ভালো ভাবে 5 থেকে 6 মিনিট ভেজে নেওয়ার পর তাতে 2 টেবিল চামচ আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে তিন মিনিট মতো কষিয়ে নিতে হবে। এই মিশ্রণ থেকে কাঁচা গন্ধ চলে গেলে তাতে দুটো বড়ো আকারের টমেটো বেঁটে নিয়ে দিয়ে দিতে হবে।

এরপর তাতে একে একে হাফ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ টেবিল-চামচ লাল লঙ্কার গুঁড়ো, হাফ টেবিল চামচ ধনে গুঁড়ো, সামান্য গোলমরিচ গুঁড়া, অল্প পরিমাণ গরম মসলা দিয়ে দিতে হবে। এরপর পরিমাণ মতো লবণ দিয়ে ভাল করে মশলা গুলিকে কষিয়ে নিতে হবে। মসলা কষানোর সময় অবশ্যই গরম জল ব্যবহার করবেন। মসলা কষানোর পরে 3 টেবিল চামচ টক দই দিয়ে দেবেন। এরপর এক গ্লাস দুধ দেবেন। একটি পাত্রে কেটে রাখা পেঁয়াজ বাদামি ভাবে ভেজে নেবেন।

Chicken Kala Bhuna
Chicken Kala Bhuna

দুধ ঘন হয়ে যাওয়ার পর তাতে ভাজা চিকেন গুলি দিয়ে দেবেন। মাঝারি আঁচে চিকেন গুলিকে পাঁচ মিনিট ভালো করে কষিয়ে নেবেন। এরপর গরম জল দিয়ে দেবেন। চিকেন সেদ্ধ হয়ে যাওয়ার পর পরিমান মত লবন দিতে হবে। আর অল্প পরিমাণে দিতে হবে চিনি। এরপর 5 থেকে 6 মিনিট ওই ভাবেই ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এবার ভেজে রাখা পেঁয়াজ দিয়ে দিন। এরপর গ্যাস বন্ধ করে তার ওপর কিছুটা ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন “চিকেন কালা ভুনা”।

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

Leave a Comment