এইভাবে বানিয়ে ফেলুন লোভনীয় স্বাদের “চিকেন মালাইকারি”, শিখে নিন রেসিপি

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

ইউটিউব এমনই একটা প্লাটফর্ম যেখানে সব রকম বিষয় নানা রকমের ভিডিও আমরা পেয়ে যাব। তাই ইউটিউবের দৌলতে আজকাল সব রেসিপিই মানুষের হাতের মুঠোয়। অনেক সময় এই ভিডিওগুলি দেখে আমরা রান্না করার চেষ্টা করি এবং সে রান্না গুলি খেতে ভালো সুস্বাদ হয়।

আজ এমনই একটা রেসিপির কথা আমরা বলতে চলেছি, যা দিয়ে বাড়িতে তৈরি করা যায় এক একটি লোভনীয় স্বাদের রেসিপি, যা হার মানায় হোটেলের খাবার কেউ রবিবারের দুপুরে মাংস ভাত বাঙালির কাছে ট্র্যাডিশন একপ্রকার। তবে একই আলু দিয়ে মাংস কি আর রোজ খেতে ভালো লাগে? অনেকেই বলবেন না। তাহলে উপায়? চিন্তা নেই, আজ চিকেনের একটি সুস্বাদু রান্না চিকেন মালাইকারি( Chicken Malai Curry Recipe) তৈরির রেসিপি নিয়ে হাজরি হয়েছি। যেটা রান্না হওয়ার সময়েই জিভে জল এসে যাবে।

চিকেন মালাইকারি তৈরির উপকরণ-  চিকেন, টক দই, দুধ, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, নারকেল কোরা, গোটা বা ভাঙা কাজু, তেজপাতা, গোটা জিরে, ছোট এলাচ ও বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, স্বাদমত নুন, রান্নার তেল

চিকেন মালাইকারি রান্নার স্টেপ বাই স্টেপ পদ্ধতি- সবার আগে বাজার থেকে আনা মাংস ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর জল ঝরিয়ে নিয়ে ছুরি দিয়ে মাংসের টুকরোর হয়ে চিরে দিতে হবে, এতে মশলা ভেতর অবদি পৌঁছাবে আর স্বাদ আরও বেড়ে যাবে। এরপর একটা বড় পাত্রে মাংসের টুকরো গুলোর মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, পরিমাণ মত নুন আর ২চামচ ভালো করে ফেটিয়ে নেওয়া টক দই দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে সবটা ঢাকা দিয়ে ৩০-৪৫ মিনিট মত রেখে দিতে হবে ম্যারিনেট হওয়ার জন্য। ম্যারিনেট হওয়ার সময় মালাইকারির জন্য স্পেশাল পেস্ট তৈরি করে নিতে হবে।

Chicken Malai Curry Recipe
Chicken Malai Curry Recipe

এর জন্য একটা মিক্সির বাটিতে কাজু বাদাম আর নারকেল কোরা নিয়ে তাতে জল দিয়ে ১০ মিনিট রেখে সেটাকে মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এবার কড়ায় তেল দিয়ে গোটা জিরে, তেজপাতা, ছোট এলাচ ও বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ কুচি কড়ায় দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ ভাজা হলে ম্যারিনেট হওয়া মাংসের টুকরো দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে কষাতে শুরু করুন। কষিয়ে তেল ছাড়তে শুরু করলে স্পেশাল পেস্ট দিয়ে আবারও ভালো করে নেড়ে দুধ আর চেরা কাঁচা লঙ্কা দিয়ে ১৫ মিনিট মত রান্না কম আঁচে ফুটিয়ে রান্না করতে হবে।১৫ মিনিট পর রান্না প্রায় শেষ, শুধু ঢাকনা খুলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে ঢাকা দিয়ে গ্যাস বন্ধ করে আর তারপর কিছুক্ষণের মধ্যে পরিবেশন করে নিন এই সুন্দর রেসিপি।

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

Leave a Comment