লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

দুপুরে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘চিকেন রেজালা’, খেয়ে প্রশংসা করবে আট থেকে আশি

Published on:

বাঙালী মানেই কব্জি ডুবিয়ে খাওয়া পছন্দ করে। খেতে ভালবাসেন না এমন বাঙালী খুব কমই আছে। তাও যদি হয় রবিবার তাহলে তো মাংস ছাড়া কোন কথাই হবে না ।রবিবার মানেই প্রতিটি বাঙালির কাছে মাংস খাওয়ার দিন। গোটা সপ্তাহে আর যাই রান্না হোক না কেন রবিবারে মাংস ছাড়া চলেনা। তাই প্রতি রবিবার সকালের লুচি ও আলুর দমের মতো দুপুরে মাংস ভাত চাই-ই-চাই। তবে প্রতিদিন একই পদের মাংসের তরকারি খেতে খেতে অনেকেরই ভালো লাগেনা। তাই আজ আপনাদের জন্য রইল সুস্বাদু স্বাদের ‘চিকেন রেজালা’র রেসিপি সম্পর্কে। যা রবিবারের দুপুরে গরম গরম ভাতের সাথে পুরো জমে যাবে। জেনে নিন কিভাবে বানাবেন আর কি কি লাগবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপকরণ:- ১. সা মরিচ ২. আদা ৩. পেঁয়াজকুচি ৪. কাঁচালঙ্কা ৫. রসুন ৬. চিকেন ৭. নুন ৮. টকদই ৯. পোস্তদানা ১০.কাজুবাদাম বাটা ১১. তেজপাতা ১২. এলাচ ১৩. দারুচিনি ১৪. লবঙ্গ ১৫. বড়ো এলাচ ১৬. জয়িত্রী ফুল ১৭. গোল মরিচ ১৮. সাদা তেল ১৯. ঘি ২০. মাখানা ২১. গরম মসলা ২২. গোলাপজল ২৩. কেওড়া জল ২৪. শুকনো লঙ্কা

প্রণালী:- ১.প্রথমে ২০ থেকে ২৫ টি সামরিচ নিয়ে একটি মিক্সার গ্রাইন্ডারে ভালোমতো গুঁড়ো করে নিতে হবে। সামরিচ গুঁড়ো একটি আলাদা পাত্রে রেখে একটি মিক্সিং বোলে এক ১ ইঞ্চির একটি আদার টুকরো, ২ টো মিডিয়াম সাইজের পেঁয়াজকুচি, কয়েক কোয়া রসুন ও দুটো কাঁচালঙ্কা দিয়ে স্মুথ করে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। মসলার পেস্ট তৈরি হয়ে গেলে প্রয়োজন অনুযায়ী মুরগির মাংস নিয়ে মাংসের গায়ে ছুরির সাহায্যে কাট লাগিয়ে নিতে হবে।

২.তাতে মাংসের মধ্যে ভালোমতো মসলা ঢুকবে। এবার চিকেনের মধ্যে পেস্ট করে রাখা পেঁয়াজ ও রসুনের মসলা, অর্ধেক কাপ টকদই, ২ চামচ সামরিচ গুঁড়ো ও সামান্য পরিমাণ নুন দিয়ে চিকেনটিকে ম্যারিনেট করে নিতে হবে।

৩. এবার চিকেনটিকে আলাদা করে ৩ ঘন্টা ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর একটি পাত্রে সামান্য পরিমাণ পোস্তদানা ও এক টেবিল চামচ কাজুবাদাম ভিজিয়ে রাখতে হবে। এবার একটি কড়াইয়ে সামান্য সাদা তেল গরম করে তাতে দু টেবিল চামচ ঘি, ৩ টে তেজপাতা, ছোটোএলাচ, বড়ো এলাচ, জয়িত্রী ফুল, দারুচিনি, গোটা গোলমরিচ ও শুকনো লঙ্কা দিয়ে হালকা ভেঁজে নিতে হবে। গোটা মসলাগুলি হালকা ভাজা হয়ে গেলে তাতে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিতে হবে।

chicken rejala
chicken rejala

৪. মসলায় চিকেনটি দিয়ে মিনিট পাঁচেক কষিয়ে নিতে হবে। ৫ মিনিট পর গ্যাসের আঁচ কমিয়ে মাংসটিকে ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে তাতে স্বাদমতো নুন, সামান্য সামরিচ গুঁড়ো ও ১৫-২০ টি মাখানা দিয়ে মাংসটিকে আরো কিছুক্ষণ ঢাকা দিয়ে ফুটতে দিতে হবে।

৫.এবার একটি মিক্সার গ্রাইন্ডারে আগে থেকে ভিজিয়ে রাখা পোস্তদানা ও কাজুবাদাম পেস্ট করে চিকেনের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর চিকেনে সামান্য পরিমাণ জল দিয়ে দিতে হবে। এবার আরো মিনিট পাঁচেক মাংসটিকে ফুটিয়ে তাতে গরম মসলা গুঁড়ো, ১ চামচ গোলাপজল ও ১ চামচ কেওড়া জল দিয়ে আরো মিনিট দুয়েক রান্না করে নিয়ে নামিয়ে নিলেই তৈরি সুস্বাদু স্বাদের চিকেন রেজালা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment