লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু ‘ডিম পোস্ত’, শিখে নিন রেসিপি

Published on:

বাঙালি একটি ভোজন রসিক জাতি। বাঙালির প্রধান খাবার ভাত। অন্তত একবেলা হলেও ভাত দরকার হয় বাঙালির। আর তার সাথে যদি আলু পোস্ত হয় তাহলে তো জমে গেল। পোস্ত খেতে বাঙালির জুড়ি মেলা ভার। আজ আমরা আপনাদের পোস্তো দিয়েই আরেকটি রেসিপি বলব। আজকে রেসিপিটি হল ডিম পোস্ত। সুস্বাদু স্বাদের এই রেসিপিটি একবার বানালেই মুখে লেগে থাকবে। এছাড়াও ডিম শরীরের জন্য উপকারী। এতে রয়েছে প্রোটিন আর ভিটামিন B12 সহ অন্যান্য পুষ্টিকর পদার্থ। আর পোস্ত হাড় মজবুত করতে সাহায্য করে। এছাড়াও যাদের রাতে ঘুম না আসার অসুবিধা রয়েছে তাদের জন্য পোস্ত খুবই উপকারী। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে পোস্ত। সব মিলিয়ে ডিম পোস্ত শরীরের জন্য ভীষণ উপকারী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ডিম পোস্ত বানানোর উপকরণ :- ডিম, পোস্ত, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা, লবঙ্গ, এলাচ, রসুন, আদা, তেল, নুন, ধনেপাতা, দারচিনি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো।

ডিম পোস্ত বানানোর প্রণালী :- সবার প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। এরপর কুচি করে রাখা পেঁয়াজ গরম তেলে ভেজে নিতে হবে। তারপর আদা ও রসুন দিতে হবে। এই পুরো মিশ্রণটি আলাদা একটি বাটিতে তুলে রাখবেন। এরপর ডিমে নুন আর হলুদ মাখিয়ে নেবেন। তারপর গরম তেলে শুকনো লঙ্কা, দারচিনি, লবঙ্গ আর এলাচ ফোরন হিসেবে দিয়ে দেবেন।

তারপর আগে থেকে করে রাখা আদা, রসুন আর পেঁয়াজের মিশ্রনটি এবার দিয়ে দেবেন। তারপর ভালোভাবে কষিয়ে নেওয়ার পর হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, নুন আর পোস্ত বাটা দেবেন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর যখন তেল ছাড়তে শুরু করবে, তখন ডিমগুলি এক এক করে দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দেবেন।

dim posto
dim posto

তারপর ঢাকা খুলে কাঁচা লঙ্কা আর ধনে পাতা কুচি ওপর থেকে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করবেন ডিম পোস্ত। এই রান্না ভাত, লুচি, পরোটা আর রুটির সাথে খাওয়া যাবে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment