লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু ডিমের কোর্মা! এক থালা ভাত হবে নিমেষেই সাফ, শিখে নিন রেসিপি

Published on:

এ কথা সত্য যে মাছ, মাংস, ডিম খেতে আমরা প্রায় প্রত্যেকেই খুব ভালোবাসি। আর এরমধ্যে ডিম হলো এমন একটা খাবার যা যখন মন চায় তখনই খেতে পারে সবাই। ডিম ভাজা থেকে শুরু করে, ডিমের ভুজিয়া, ডিমের পোচ, ডিমের ঝোল ইত্যাদি। তবে, আজকে আপনাদের একটু অন্যরকম ডিমের রেসিপির কথা জানানো হলো। যার নাম ডিমের কোরমা। আসুন জেনে নেওয়া যাক ডিমের কোরমা রান্নার এই দারুন রেসিপিটি (dimer korma recipe)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রথমে আসি উপকরণে, ডিমের কোরমা তৈরী করতে যে যে জিনিস গুলি লাগবে সেগুলি হলো – সেদ্ধ ডিম, সাদা তেল, নুন, লংকা গুঁড়া, পিঁয়াজ কুচি, তেজপাতা, এলাচ, দারচিনি, শা- মরিচ, পিঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা,গরম মসলা গুড়ো, ধনে গুঁড়ো, কাজুবাদাম বাটা, দুধ, কাঁচা লঙ্কা, চিনি।

প্রণালি- রাজকীয় স্বাদে ডিমের কোরমা (dimer korma) রান্নার জন্য প্রথমে একটি বাটিতে সেদ্ধ ডিম, নুন ও সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার কড়াইতে সাদা তেল ও ঘি গরম করে নিতে হবে। এরপর এতে পিয়াঁজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিলাম (এটা বেরেস্তা করলাম)। এবার ওই তেলেই ডিম গুলো হালকা ভেজে নিতে হবে। এবার ডিম গুলো নামিয়ে নিলাম। এরপর কড়াইতে আবার সাদা তেল গরম করে অল্প ঘি গরম করে তাতে তেজপাতা, ফাটিয়ে রাখা এলাচ, দারুচিনি, শা- মরিচ, পিয়াঁজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিতে হবে।

এবার এতে নুন, গরম মসলা গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিলাম ৫ মিনিটের জন্য। এরপর এতে দিচ্ছি কাজুবাদাম বাটা, মসলা আবার ৩ মিনিট কষিয়ে নিলাম। যখন ওপরে তেল ভেসে উঠবে তখন ডিম গুলো দিয়ে দিতে হবে। এইসময় দিয়ে দিলাম খুব সামান্য একটু লাল লঙ্কার গুঁড়ো। ভালো করে কষিয়ে এতে দিচ্ছি দুধ টা। ঢাকা দিয়ে কিছুক্ষণ রেখে দিলাম, তারপর ঢাকা খুলে এতে দিচ্ছি কাঁচা লঙ্কা, চিনি ও ভেজে রাখা বেরেস্তা। এবার আরও কিছুক্ষণ কষিয়ে নিলেই তৈরী রাজকীয় স্বাদের ডিমের কোরমা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment