লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ইলিশ বিরিয়ানি, শিখে নিন রেসিপি

Published on:

বাঙালি মানেই ভোজন রসিক একথা সকলেই একবাক্যে মেনে নেন। আর কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। কাজেই বাঙালি কে মাছ ছাড়া বেশীদিন রাখা প্রায় অসম্ভব। প্রায় প্রতিটি বাঙালি ঘরের মেন্যুতে বেশিরভাগ দিনই যেকোন ধরনের মাছ থাকতে দেখা যায়। তবে আপনার বাড়িতে যদি ইলিশ মাছ থাকে আর সাথে একটু ভালো চাল তাহলে আপনি খুব সহজেই তৈরি করে ফেলতে পারবেন দুর্দান্ত একটি রেসিপি। যেটি বাড়িতে কোন অতিথি এলে তার জন্যও প্রস্তুত করে ফেলতে পারেন। আর এটি হলো ইলিশ বিরিয়ানি। চলুন একনজরে দেখে নেওয়া যাক ইলিশ বিরিয়ানি করতে আপনার কি কি প্রয়োজন হবে আর কিভাবেই বা আপনি এই পদ টি তৈরী করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

ইলিশ বিরিয়ানি তৈরী করতে প্রয়োজনীয় জিনিস –

১. ৫০০ গ্রাম ইলিশ মাছ
২. ২০০ গ্রাম মত একটি ভালো মানের চাল
৩. এক টেবিল চামচ আদা বাটা
৪. তিনটি পেঁয়াজ, যেগুলো কুচি কুচি করে কাটতে হবে।
৫. পরিমান মতো নুন আর চিনি
৬. অল্প পরিমানে কেশর এবং আতর
৭. তিন টেবিল চামচ ঘি
৮. বিরিয়ানি মশলা পরিমাণমতো
৯. সাদা তেল
১০. এক কাপ দুধ

ইলিশ বিরিয়ানি তৈরি করার পদ্ধতি –

প্রথমেই ইলিশ মাছটিকে ভালো করে ধুয়ে অল্প পরিমাণে পেঁয়াজ কুচি, আদা বাটা, লঙ্কা বাটা ও রসুন বাটা দিয়ে মাছ টিকে মেখে নিন। এরপর একটি কড়াইতে পরিমান মত তেল গরম করে তাতে ভালো করে পেঁয়াজ গুলি ভেজে নিন।

এরপর ভাত টিকে এমন ভাবে সেদ্ধ করে নিন যাতে গলে না যায় অর্থাৎ আধ সিদ্ধ থাকে। এই অবস্থায় প্রেসার কুকার টিকে সাদা তেল দিয়ে খুব সুন্দর করে ব্রাশ করে নিন। এরপর কিছুটা পরিমান ভাত প্রেসার কুকারে দিন, তার ওপর বিরিয়ানি মশলা, কেশর, দুধ ও পেঁয়াজ দিয়ে দিন পরিমান মতো। এর সাথে দিয়ে দিন কয়েকটা মাছ। এবার এর ওপরেই আবার ভালোভাবে আরো ভাত দিন। সাথে ডিম বা আলু দিতে চাইলে একইভাবে সেগুলি দিয়ে ওপরে ভাত দিন ধাপে ধাপে।

hilsa briyani
hilsa briyani

এরপর যখন প্রেসার কুকারে ভাত মাছ ভালো করে সাজানো হয়ে যাবে তারপর সবশেষে তার ওপর যোগ করুন পরিমান মতো ঘি এবং বিরিয়ানি মশলা। এর পর প্রেসার কুকার টিকে আটকে দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ভালো ভাবে রান্না করুন। অবশ্যই প্রেসার কুকারে গার্ডার দেবেন না, খেয়াল রাখবেন যাতে সিটি না পরে। এরপর গ্যাস বন্ধ করে বেশ কিছুক্ষণ ওইভাবেই রেখে দিন। কিছুক্ষণ পর প্রেসার কুকার টিকে ভালোভাবে ঝাকিয়ে নিয়ে ঢাকনা খুললেই আপনার পরিবেশন করার জন্য প্রস্তুত হয়ে যাবে সুস্বাদু ও গরম গরম ইলিশ বিরিয়ানি।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment