লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু নিরামিষ ‘পটলের মালাইকারি’, শিখে নিন রেসিপি

Published on:

প্রতিদিন একই রকম রান্নার পদ খেয়ে একঘেয়েমি লাগছে ? বানিয়ে ফেলুন এই মজাদার মালাইকারি। বাজারে বা রান্নাঘরে সবচেয়ে সহজলভ্য সবজি হল পটল। পটলের নানা রকম পদ আমরা খেয়েছি। আলু-পটলের তরকারির মতো রোজকার পদ যেমন বানানো যায়, তেমনই দই পটল বা পটলের দোলমার মতো বাহারি পদও বানিয়ে ফেলা যায় অনায়াসে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পটলের দম, দই পটল বা পটলের দোলমা, আলু পটল তো অনেক বার খেয়েছেন। আজ রইল পটলের একেবারে ভিন্ন স্বাদের একটি রেসিপি, পটলের নিরামিষ মালাইকারি। বানানোর সহজ পদ্ধতি জেনে নিয়ে ঝটপট রেঁধে ফেলুন মুখরোচক এই পদটি। দেখবেন এই পদ রান্না করলেই সহজেই খালি হয়ে যাবে আপনার পাত এতই সুস্বাদু।

‛পটলের মালাইকারি’ রান্নার উপকরণ :

১০ ,১২ টা পটল, সরষের তেল, ২,৩ টুকরো গরম মশলা, চিনি, কাঁচা লঙ্কা, নারকেল কোড়া, জিরা গুঁড়া
আদা, টমেটো, ২,৪ টে লবঙ্গ, ৩,৪ টে এলাচ, ২,৩ টে দারুচিনি, ২ চামচ হলুদ, ২ চামচ নুন

‛পটলের মালাইকারি’ রান্নার প্রনালী : 

পটল খোসা ছাড়িয়ে দু’পাশে সামান্য একটু চিরে নেবেন। এরপর কড়াইতে সরষের তেল গরম করে কেটে রাখা পটল, হলুদ , নূন দিয়ে ভেজে নিন। এরপর আদা‚ হলুদ‚ লঙ্কা বাটা দিয়ে পটলটা ভালো করে নাড়াচাড়া করে নিন। তারপর আদা , টমেটো জল দিয়ে পেস্ট করে রাখা মিশ্রণটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

পটলের মালাইকারি
পটলের মালাইকারি

তারপর লঙ্কা এবং হলুদ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। এরপর নারকেল কোড়া জল দিয়ে কষিয়ে নিন। এরপর ভেজে রাখা পটল এর সাথে নূন মিশিয়ে মিনিট পাঁচ রান্না করে নিন , ঢাকনা চাপা দিয়ে। এরপর গরম মশলা গুঁড়া ও ক্রিম মিশিয়ে ২ মিনিট রান্না করে ফেলুন । এইভাবেই তৈরি করে ফেলুন স্বাদে অতুলনীয় এই নিরামিষ পটলের মালাইকারি।

আরও পড়ুন: কেন হঠাৎ হঠাৎ কেঁপে উঠছে ফোন, কেন সবার মোবাইলে আসছে এমার্জেন্সি মেসেজ?

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment