জমে যাবে সন্ধ্যার নাস্তা, জেনে নিন ভেজ মাঞ্চুরিয়ান মোমো ঘরে বানানোর রেসিপি, একবার খেলেই পড়ে যাবেন প্রেমে

WhatsApp Channel Join Now
Google News Follow

মোমোর (Momo) নাম শুনলেই যেন জিভে জল আসে। হরেকরকম মোমো বাজারে পাওয়া যায়, যেমন স্টিম মোম, ভেজ মোমো, চিকেন মোমো, ফ্রাই মোমো আরও কতো কি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সবাই বাইরে থেকে মোমো কিনে খেতে পছন্দ করেন। কিন্তু আপনাদের এখানে জানাতে চলেছি, সুস্বাদু ভেজ মাঞ্চুরিয়ান মোমো তৈরির ঘরোয়া রেসিপি।

উপকরণ:- ১. ডো বানানোর জন্য লাগবে ময়দা ১ কাপ (১২৫ গ্রাম), লবণ ১/৪ চা চামচ, তেল ১ চা চামচ।

২. স্টাফিংয়ের জন্য লাগবে

বাঁধাকপি – ২ কাপ, গ্রেট করা, সবুজ ক্যাপসিকাম – ১/৪ কাপ, গ্রেট করা গাজর – ১/৪ কাপ, কাঁচা লঙ্কা – ১টি সূক্ষ্ম করে কাটা, আদা – ১ চা চামচ, লবণ- ১/২ চামচ, তেল – ১ চামচ, গোলমরিচ গুঁড়ো – ১/৩ চা চামচ

৩. সসের জন্য লাগবে –

সবুজ ক্যাপসিকাম – ২ টেবিল চামচ, সূক্ষ্ম কাটা, লাল ক্যাপসিকাম – ২ টেবিল চামচ, সূক্ষ্ম কাটা, সয়া সস – ২ চা চামচ
রেড চিলি সস – ১ চা চামচ, টমেটো সস – ২ টেবিল চামচ, কাঁচা লঙ্কা – ১টি সূক্ষ্ম করে কাটা, আদা – ১ চা চামচ, কষা
বাঁধাকপি – ২ টেবিল চামচ, গ্রেট করা, সবুজ ক্যাপসিকাম – ২ টেবিল চামচ, লাল ক্যাপসিকাম – ২ টেবিল চামচ, ভিনেগার – ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার – ১ টেবিল চামচ, সূক্ষ্ম করে কাটা কাঁচা লঙ্কা – ১টি, আদা – ১ চা চামচ, তেল – ১ চামচ

পদ্ধতি:-

ডো তৈরির করার জন্য প্রথমে একটি পাত্রে ১ কাপ ময়দা, ১/৪ চা চামচ লবণ এবং ১ চা চামচ তেল মিশিয়ে তাতে অল্প জল দিয়ে নরম করে মেখে ঢেকে রেখে দিন। এবারে স্টাফিং তৈরির জন্য প্রথমে কড়াইয়ে বা প্যানে ১ টেবিল চামচ তেল দিন। এরপর এই তেলে ১ চা চামচ গ্রেট করা আদা, ১টি কাঁচা লঙ্কা দিয়ে হালকা করে ভাজুন।

ভাজা হয়ে গেলে এতে ২ কাপ গ্রেট করা বাঁধাকপি, ১/৪ কাপ গ্রেট করা গাজর, ১/৪ কাপ সবুজ ক্যাপসিকাম, ১/২ চা চামচ মতো লবণ এবং ১/৩ চা চামচ গোলমরিচ গুঁড়ো মিশিয়ে হালকা করে ভেজে নিন। এরপর এটি ঠান্ডা হতে দিন। এবারে মেখে রাখা ময়দা থেকে ছোট ছোট বল করে সেই বলগুলো চ্যাপ্টা করে বেলে নিন। এবারে এতে স্টাফিং করে আরেকটি চ্যাপ্টা লেচি চাপিয়ে এটিকে মোমোর আকার দিন।

এবারে তৈরি করতে হবে সস। এর জন্য প্রথমে একটি পাত্রে ১ টেবিল চামচ তেল দিয়ে তাতে গ্রেট করা ১ চা চামচ আদা, ১টি কুচি করা কাঁচা লঙ্কা, ২ টেবিল চামচ মিহি করে কাটা বাঁধাকপি, ২ টেবিল চামচ কাটা লাল ক্যাপসিকাম, ২ টেবিল চামচ সবুজ ক্যাপসিকাম দিয়ে হাই ফ্লেমে এগুলি ভেজে নিন। এরপর এতে ২ চা চামচ সয়া সস, ১ চা চামচ রেড চিলি সস, ২ টেবিল চামচ টমেটো সস এবং ১ চা চামচ ভিনেগার এবং ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং জল দিয়ে স্লারি তৈরি করুন।

এবারে এই মিশ্রণটি কড়াইতে দিয়ে দিন। এরপর এতে কিছু পরিমাণ জল এবং ২ চামচ লবণ যোগ করে মোমোগুলো দিয়ে কম আঁচে রান্না করুন। ২ মিনিট রান্না করার পরে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মাঞ্চুরিয়ান মোমো।

Leave a Comment