লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Monsoon Update: তাপপ্রবাহ থেকে মুক্তি! ভারী বৃষ্টির পূর্বাভাস বঙ্গে! কোন কোন জেলায়? কী জানাচ্ছে হাওয়া অফিস! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

Monsoon Update: জ্যৈষ্ঠের শেষের গরমে কার্যত নাজেহাল বঙ্গবাসী। সর্বত্র একই কথা। এপ্রিলে মাত্রারিক্ত গরম পড়লেও সেই কষ্টকে ছাপিয়ে গিয়েছে মে-জুনের কষ্ট। তিলোত্তমা সহ অন্যান্য জেলা যেন হাঁসফাঁস করছে গরমে। সকলের মুখে একটাই প্রশ্ন কবে বৃষ্টি (Monsoon Update) নামবে? কবে আসবে বর্ষা? উত্তরবঙ্গ বৃষ্টিতে ভিজলেও দক্ষিণবঙ্গে বর্ষার দেখা নেই। দক্ষিণবঙ্গে কবে আসবে বর্ষা? কী জানাচ্ছে হাওয়া অফিস? আজকের প্রতিবেদনে জানুন বিস্তারিত।

দক্ষিণে প্যাচপ্যাচে গরম থাকলেও উত্তরবঙ্গের জেলাগুলি বৃষ্টিতে ভিজছে। এমনকি প্রবল বর্ষণে উত্তরবঙ্গের একাধিক নদীর জল ক্রমশ বাড়ছে। বন্ধ হচ্ছে একাধিক সড়ক পথ। ইতিমধ্যে চোখ রাঙাচ্ছে তিস্তা। এরই মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের অনেক জায়গায়। গতকালও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস ছিল আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পংয়ে। মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় ইতিমধ্যে সতর্কতা জারি করা হয়েছে এই তিন জেলা সহ দার্জিলিং ও কোচবিহারেও।

বর্তমানে উত্তর প্রদেশ থেকে পূর্ব মেঘালয় পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখা বিহারের উত্তর দিক ও পশ্চিমবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলির উপর দিয়ে গিয়েছে। যার জেরে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ারের বেশ কিছু অংশে অতিভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা রয়েছে। কালিম্পংয়েও ভারী বৃষ্টির কারণে লাল সতর্কতা জারি করা রয়েছে (Monsoon Update)

আরও পড়ুন: School Summer Vacation: আবারও গরমের ছুটি রাজ্যের স্কুলগুলিতে! কী জানাচ্ছে স্কুল শিক্ষা দপ্তর! জানুন বিস্তারিত

অন্যদিকে দক্ষিণবঙ্গে তথা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষার এন্ট্রি নিয়ে আশার বার্তা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু ওড়িশা, অন্ধ্র উপকূল, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশের দিকে এগোতে পারে। একইসঙ্গে তা বিহারের কিছু অংশে এগোতে পারে। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের বাকি এলাকায় বর্ষা অনুপ্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হবে এমনটাই আশা করা যাচ্ছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Gourab Chatterjee: সাত রকমের মাছ! শেষপাতে রইল দই মিষ্টি! জামাইষষ্ঠীতে মহাভোজ গৌরবের!

আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার অর্থাৎ আজ থেকেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ কমতে পারে। ইতিমধ্যে তাপপ্রবাহের জেরে দক্ষিণের বহু জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে। তারই মাঝে স্বস্তির বার্তা দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে একটি ঘূর্ণাবর্তের মূলত পূর্ব বিহার ও উত্তরবঙ্গের উপর অবস্থান করছে। যার জেরে কয়েক দিনের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষা এন্ট্রি নিতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।