Saumya Sharma: মাত্র 16 বছর বয়সে হারিয়েছেন কানে শোনার ক্ষমতা, কোচিং ছাড়াই প্রথমবার UPSC-তে সফল সৌম্যা

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

ইচ্ছাশক্তি এবং মনের মধ্যে অদম্য জেদ থাকলে, কোনোকিছুই অসম্ভব নয়। এ কথাটি এরআগে বহুবার প্রমাণিত করেছেন অনেকেই। আর এবার সেই তালিকাতেই নাম অন্তর্ভুক্ত করলেন, দিল্লির মেয়ে সৌম্যা শর্মা (Saumya Sharma)। তিনি প্রথমবার সিভিল সার্ভিস পরীক্ষায় বসে বাজিমাত করলেন কোনোরকম কোচিং ছাড়াই। তাঁর এই লড়াইয়ের ফলাফল তাঁকে এনে দেয়, জেলা পরিষদের সিইও পদ। তাঁর এই লড়াকু জীবনযুদ্ধের কাহিনী, যা অনুপ্রেরণা যোগাবে বর্তমান প্রজন্মের বহু মানুষের।

Saumya Sharma
Saumya Sharma

জানা গেছে, তিনি 16 বছর বয়সেই হারিয়ে ফেলেছিলেন তাঁর শ্রবণ ক্ষমতা। ফলে তারপর থেকে তাঁর দৈনন্দিন জীবনে সঙ্গী হয়ে ওঠে হিয়ারিং হেড। তবে তাঁর জীবনের লক্ষ্য পূরণে কখনই শারীরিক প্রতিবন্ধকতা বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি। সেই সঙ্গে তাঁর অদম্য জেদের কারণেই সমস্ত প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে আজ সফলভাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম তিনি। আর প্রথমবারের চেষ্টায় বাজিমাত করলেন ইউপিএসসি (UPSC) পরীক্ষায়, তাও আবার কোনোরকম কোচিং ছাড়াই।

Saumya Sharma
Saumya Sharma

সূত্রের খবর, তিনি 2018 সালে ইউপিএসসির সিভিল সার্ভিস পরীক্ষায় 9 নম্বর স্থান দখল করেন সকলকে পেছনে ফেলে। তখন অনেকেই ভেবেছিলেন, সৌম্যা শর্মা (Saumya Sharma) শারীরিক প্রতিবন্ধকতার জন্য হয়তো বিশেষভাবে সক্ষম বিভাগের কোটায় এই সুবিধাটি পেয়েছেন। কিন্তু পরেই প্রমাণিত হয় সাধারণ বিভাগে আবেদন করেই সফল হয়েছেন, সৌম্যা শর্মা। তিনি ছোটবেলা থেকেই মেধাবী ছিলেন পড়াশোনায়। এবং স্কুল জীবন সম্পন্ন করার পর ন্যাশনাল ল স্কুলে আইন বিভাগে পঠনপাঠনের জন্য ভর্তি হয়েছিলেন। এরপর 2017 সালে তিনি সিদ্ধান্ত নেন ইউপিএসসি পরীক্ষায় বসবেন। এবং কোনোরকম কোচিং ছাড়াই প্রথমবারের চেষ্টাতেই সফল হয়ে, 23 বছর বয়সেই সিভিল সার্ভিস পরীক্ষায় সাফল্য অর্জন করেন।

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

Leave a Comment