Post Office Fixed Deposit: এক বছরের জন্য ২৫ হাজার টাকা রাখলে কত রিটার্ন মিলবে ? জেনে নিন বিস্তারিত

Post Office Fixed Deposit:  প্রত্যেক মানুষই ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে সঞ্চয় করে থাকেন। বর্তমানে শেয়ার বাজার বা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের পরিমাণ বাড়লেও গ্যারান্টেড ও ঝুঁকিহীন রিটার্নের ক্ষেত্রে এখনও সকলে ব্যাঙ্কের পর পোস্ট অফিসের উপর ভরসা করেন।কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোষকতা থাকায় বিনিয়োগের ক্ষেত্রে নিরাপদ হিসাবে বিবেচিত হয়ে থাকে পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট (POFD) বা পোস্ট অফিস (Post Office) টাইম ডিপোজিট (POTD)। ঝুঁকিহীন বিনিয়োগের ক্ষেত্রে এখনও অধিকাংশ মানুষ পোস্ট অফিসের বিভিন্ন ফিক্সড ডিপোজিট স্কিমের উপরই ভরসা রাখেন।

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমে নির্দিষ্ট মেয়াদে এবং সুদের হারেই টাকা সঞ্চয় করা সম্ভব। বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে সুদের হার বর্ধিত হয়ে থাকে। এক, দুই তিন বা পাঁচ বছরের জন্য ফিক্সড করা যায়। সুদ ত্রৈমাসিকে গণনা করা হলেও প্রদান করা হয় বার্ষিক হিসেবে। সুদের উপর TDS কার্যকর হয়। তবে ৫ বছরের জন্য ফিক্সড করা হলে সেক্ষেত্রে আয়কর আইনের ধারা ৮০সি-এর অনুসারে কর-সাশ্রয় করা সম্ভব হয়।

Post Office Fixed Deposit
Post Office Fixed Deposit

জেনে নিন পোস্ট অফিসের (Post Office) ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ এবং টাকা তোলার নিয়মাবলী:

পোস্ট অফিস (Post Office) ফিক্সড ডিপোজিট স্কিমে ন্যূনতম ২০০ টাকা বিনিয়োগ করা যায়। অথবা, এর গুণিতকেও বিনিয়োগ করা যেতে পারে। পোস্ট অফিসে একাধিক অ্যাকাউন্ট খোলা গেলেও প্রতি অ্যাকাউন্টের ক্ষেত্রে একটিই ফিক্সড ডিপোজিট কার্যকর হবে। এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে অ্যাকাউন্ট স্থানান্তরও করা যাবে। প্রথম ছয় মাস টাকা তোলা যাবে না। পরবর্তীকালে ‘প্রি-ম্যাচিওর উইদড্রয়াল’ প্রয়োজন হলে এক শতাংশ জরিমানা হয়ে থাকে। ফিক্সড ডিপোজিটের মেয়াদ উত্তীর্ণ হলে পুনরায় একই মেয়াদের জন্য আবার ‘রিনিউ’ করা যাবে।

জেনে নেওয়া যাক পোস্ট অফিস(Post Office) ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার:

বর্তমানে সুদের হার অনুযায়ী, ১ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে ৬.৯০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ১-৩ বছরের ক্ষেত্রে সুদের পরিমাণ ৭.০০ শতাংশ সুদ। ৩-৫ বছরের জন্য সুদের পরিমাণ ৭.৫০ শতাংশ।

জেনে নিন ফিক্সড ডিপোজিট স্কিমে কত টাকা পাওয়া যাবে

যদি কোনো ব্যক্তি এক বছরের জন্য ২৫,০০০ টাকা ফিক্সড করেন সেক্ষেত্রে বার্ষিক ৬.৯০ শতাংশ সুদের হারে এক বছর পর ১৭৭৫ টাকা পাবেন অর্থাৎ মেয়াদ পূর্তিতে ২৬,৭৭৫ টাকা পাওয়া যাবে।

Leave a Comment