লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Post Office Scheme: পোস্ট অফিসের স্কিমে ৫০০ টাকা বিনিয়োগে মেয়াদপূর্তিতে পেয়ে যান ৬৬,৫৮,২৮৮ টাকা; জানুন বিস্তারিত তথ্য

Published on:

WhatsApp Group Join Now

Post Office Scheme: মধ্যবিত্ত সম্প্রদায়ের সংখ্যাই এই রাজ্যে বেশি।আজকাল মানুষ শুধুমাত্র টাকা উপার্জনের দিকেই বেশি মনোনিবেশ করেন না। সঠিক স্কিমে টাকা বিনিয়োগের উপর বেশি মনোনিবেশ করেন।এসবের কথা মাথায় রেখেই বর্তমানে বিভিন্ন স্কিম বেরিয়েছে।সব থেকে ভালো স্কিম বর্তমানে পাবলিক পভিডেন্ট ফান্ড (PPF)। কোনো ব্যাক্তি নিজের ভবিষ্যতকে সুরক্ষিত করতে চাইলে PPF এ বিনিয়োগ করতে পারে (Post Office Scheme)

WhatsApp Group Join Now

পোস্ট অফিস (Post Office Scheme) ছাড়াও কোনো ব্যাক্তি চাইলে ব্যাংকে (Bank )গিয়েও এই ধরনের অ্যাকাউন্ট(Account )খুলতে পারেন।তবে তাকে ভারতীয় নাগরিক হতেই হবে।বর্তমানে এই প্রকল্পে ৭.১ শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে।এছাড়া যে ব্যাক্তি অ্যাকাউন্ট খুলছেন তিনি চক্রবৃদ্ধির সুবিধা পেতে পারেন। এই স্কিমে বিনিয়োগের ঝুঁকি অনেকটাই কম।কম বিনিয়োগ করে লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন (Return)পাওয়ার সুবিধা রয়েছে।

PPF স্কিমে বিনিয়োগের সর্বনিম্ন পরিমাণ হলো ৫০০ টাকা।টাকা বিনিয়োগের সর্বোচ্চ পরিমাণ প্রতি বছর হিসেবে ১.৫ লক্ষ টাকা ।কেউ চাইলে প্রতি বছর ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন।১৫ বছরের মেয়াদ ৫ বছরের জন্য আরো প্রসারিত করা যেতে পারে। সেই সুবিধা রয়েছে এখানে।কোনো ব্যাক্তি যদি প্রতি বছর ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন ,তাহলে ১৫ বছরে তার বিনিয়োগের পরিমাণ দাঁড়াচ্ছে ২২ লক্ষ ৫০ হাজার টাকা।৭.১ শতাংশ সুদ হিসেবে ১৫ বছরে মোট সুদ সমেত মোট টাকার পরিমাণ হচ্ছে ৪০ লক্ষ ৬৮ হাজার ২০৯ টাকা।

post
Gram Suraksha Yojana

এটা গেলো ১৫ বছরের বিনিয়োগ।এবার কেউ চাইলে মেয়াদ আরো ৫ বছরের জন্য প্রসারিত করতেই পারে।২০ বছরে বিনিয়োগের পরিমাণ ৩০ লক্ষ টাকা হয়।৭.১ শতাংশ সুদ পেলে সুদ হিসেবে পেতে পারেন ৩৬ লক্ষ ৫৮ হাজার ২৮৮ টাকা।মেয়াদ ২০ বছর পূর্ণ হাওয়ার পর মোট ৬৬ লক্ষ ৫৮ হাজার ২৮৮ টাকা রিটার্ন পাবেন বিনিয়োগকারী।২৫ বছরে বিনিয়োগ করলে ৪৫ বছর বয়সে একজন ব্যাক্তি বিনিয়োগের টাকা রিটার্ন পেতে পারেন।

PPF অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর প্রসারিত করতে গেলে কয়েকটি শর্ত মানতে হবে। সেগুলি হলো(Post Office Scheme) –

  1. ভারতীয় নাগরিক হতেই হবে,PPF অ্যাকাউন্ট খোলার জন্য।যদি ভারতীয় হওয়া সত্বেও কেউ অন্য দেশের নাগরিকত্ব লাভ করে,সেক্ষেত্রে সে PPF অ্যাকাউন্ট খুলতেই পারবে না। যদিও অ্যাকাউন্ট আগে খোলা থাকে তার মেয়াদ বাড়াতে পারে না।
  2.  PPF অ্যাকাউন্ট মেয়াদ বাড়াতে গেলেও সর্বনিম্ন ৫০০ টাকা করে বিনিয়োগ করতেই হবে।৫০০ টাকা জমা না দিলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।পুনরায় চালু করতে গেলে প্রতি বছর ৫০ টাকা জরিমানা দিতেই হবে।
  3. PPF অ্যাকাউন্ট এর মেয়াদ বাড়াতে গেলে তার মেয়াদ পূর্তির অন্তত ১ বছর আগেই আবেদন করতে হবে।
About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment