Potato Cultivation: লাগবে না জমি, টবেই হবে আলু চাষ! শিখে নিন পদ্ধতি

Potato Cultivation: বাড়ির উঠোনে বিভিন্ন ধরনের সবজি চাষ করা অনেকেরই শখ। এই চাষ গুলো মূলত বাণিজ্যিকভাবে হয়না তবে এগুলো থেকে পরিবারিক চাহিদা মেটানো সম্ভব। অনেকের মনে চাষ বাস করার ইচ্ছা থাকলেও পরিমাণ মতো জায়গা না পাওয়ায় তা করে ওঠা হয়না। জমি না থাকায় মূলত যারা শহরে বাস করে তাদের আর চাষ করে ওঠা হয়না।

এর কারণও খুবই স্পষ্ট, শহরে নিজের বসবাসের জায়গার পরিমানই খুবই ছোট সেখানে শহরে চাষবাসের জমি পাওয়াটা বিরাট মুশকিলের ব্যাপার। গ্রাম্য জীবন অবশ্য এ থেকে উল্টো। গ্রাম্যজীবনে এধরনের চাষবাস সচরাচর দেখতেই পাওয়া যায়।গ্রামে চাষবাসের জন্য পরিমিত জমি থাকার কারণে সেখানে চাষবাসের সুযোগ খুব সহজেই পাওয়া যায় (Potato Cultivation)

সোশ্যাল মিডিয়ার ডিজিটাল যুগে এসে বিভিন্ন ধরনের নতুন নতুন রান্না বান্নার কৌশল বেশি দেখতে পাওয়া যায়।বেশির ভাগ মানুষই এই কৌশল গুলো জানা এবং দেখার জন্য ইউটিউব, ফেসবুক দেখে থাকেন।এই সমস্ত ধরন দেখে বর্তমানে সকলেই ইচ্ছেমতো এবং তার রুচি মতো বিভিন্ন খাবার বানিয়ে খেতে পারেন। যারা রান্না করতে জানেন না তারাও সোশ্যাল মিডিয়ায় সমস্ত রেসিপি পদ্ধতি দেখে অনেক রান্নাও শিখে নিতে পারেন(Potato Cultivation)

আমাদের প্রতিবেশি দেশ বাংলাদেশ মূলত কৃষি প্রধান দেশ।বাংলাদেশে এমনকি পশ্চিমবঙ্গেও বিভিন্ন ফসলের মধ্যে আলুর চাহিদা খুব বেশি।এই আলু চাষের ক্ষেত্রেই এক অভিনবত্ব এনেছেন হরিয়ানার এক কৃষক।বর্তমানে হরিয়ানার করনালে অবস্থিত এলাকার কৃষকেরা বড়ো জমি ছাড়া টবের মধ্যে আলু চাষ করছেন।জানা গিয়েছে এর ফলে ফলনও হবে ১০ গুণ বেশি।এই পদ্ধতির নাম অ্যারোপনিক চাষাবাদ পদ্ধতি।

Potato Cultivation
Potato Cultivation

দাবি করা হচ্ছে এই অভিনব পদ্ধতির মাধ্যমে একটি গাছে ৪০ থেকে ৬০ টি ছোট আলুর ফলন হবে, এই ছোট আলু জমিতে বীজ হিসেবে রোপন করা হচ্ছে।আর এই পদ্ধতিতে আলু চাষ করলে তার ফলন প্রায় ১০ থেকে ১২ গুণ বৃদ্ধি পাবে।এই পদ্ধতির মাধ্যমে গাছে যতটুকু পুষ্টি দেওয়া হয়, তা মাটি দিয়ে নয়, বরং ঝুলন্ত শিকড় দিয়ে দেওয়া হয়।বলা হচ্ছে এই অভিনব ভাবে আলু চাষ করলে আলুগুলো মাটিবাহিত যেকোনো প্রকার রোগ থেকে মুক্ত থাকবে।

আরও পড়ুন: Coriander Plants: লাগবে না মাটি, বাড়িতে থাকা পুরনো প্লাস্টিকের বোতলেই করুন ধনেপাতার চাষ, শিখে নিন

Leave a Comment