Shyama Poka: শ্যামাপোকা উৎপাতে অতিষ্ঠ? জানুন কীভাবে এক সেকেন্ডে শ্যামা পোকা তাড়াবেন, ঘরোয়া টোটকা

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

কালীপুজোর (KaliPuja) আগে ও পরে ঝাঁকে ঝাঁকে আবির্ভূত হয় শ্যামাপোকা (Shyama Poka)৷ কয়েক বছর আগেও কালীপুজো ও শ্যামাপোকা ছিল সমার্থক৷ নামকরণেও সেই ধারা স্পষ্ট৷ কিন্তু বছরের এই নির্দিষ্ট সময়েই কেন ফড়িং শ্রেণীর এই পতঙ্গকে (Shyama Poka) বেশি দেখা যায়?

ধানের শিষ থেকে প্রয়োজনীয় খাদ্য সংগ্রহ করে তারা৷ আসলে, বছরের এই হাল্কা শীত অথচ বৃষ্টি না হওয়া সময়টাই তাদের বংশবৃদ্ধির ঋতু৷হেমন্ত ঋতুতেই তাদের দলে দলে দেখা যায়৷ দিনের বেলা লুকিয়ে থাকলেও রাতে তাদের দেখা যায় আলোর কাছে৷ সেটা রাস্তার আলোও হতে পারে৷ আবার ঘরের টিউবলাইটও হতে পারে৷

Shyama Poka
Shyama Poka

এই প্রতঙ্গ তাড়ানোর জন্য আছে কিছু ঘরোয়া উপায়। বিষাক্ত কীটনাশক প্রয়োগ না করেও তাদের কে তাড়ানো যায় সহজ কিছু উপায় এর মাধ্যমে।চলুন জেনে নেই সে উপায় গুলি।

ঘরের দেওয়ালে বা অন্য জায়গায় যেখানে আলো আছে, সেখানে সেখানে ছড়িয়ে দিন ইউক্যালপিটাস অয়েল এবং লেমন এসেনশিয়াল অয়েল৷ দ্বিতীয় উপকরণ না পেলে পরিবর্তে ব্যবহার করতে পারেন লেবুর রসও৷ এই মিশ্রণ স্প্রে করে দিন আলোর চারপাশে৷ কমে যাবে শ্যামাপোকার (Shyama Poka) উপদ্রব৷দেখবেন আপনার বাড়ির ধারে কাছেও আসবে না এই পোকা।

আপনার ঘরের আশেপাশের শ্যামাপোকা (Shyama Poka) দূর করতে কার্যকর টি ট্রি অয়েলও৷ এক পেয়ালা জলে মেশান দু’ চামচ টি ট্রি তেল৷ তার পর সেটি স্প্রে করুন আলোর চারদিকে৷ এই গন্ধও সহ্য করতে পারে না শ্যামাপোকারা৷ জলের সঙ্গে ল্যাভেন্ডার তেলের মিশ্রণও শ্যামাপোকা তাড়াতে উপযোগী হবে খুবই ৷ যেখানে আলো আছে তার পাশে এক গোছা নিমপাতা বেঁধে রাখুন, এর ফলেও শ্যামাপোকার হাত থেকে মুক্তি মিলবে।

আরও পড়ুন: Biryani: বিরিয়ানি দেওয়ার সময় হাঁড়িতে হাতা ঠুঁকে আওয়াজ কেন করা হয়? কারণ জানলে অবাক হবেন

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

1 thought on “Shyama Poka: শ্যামাপোকা উৎপাতে অতিষ্ঠ? জানুন কীভাবে এক সেকেন্ডে শ্যামা পোকা তাড়াবেন, ঘরোয়া টোটকা”

Leave a Comment