লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Solar Eclipse: চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢাকা পড়বে সূর্য; বিরল এই সূর্যগ্রহণের সাক্ষী থাকবে গোটা পৃথিবী! জানুন বিস্তারিত

Published on:

Solar Eclipse: আজ বছরের প্রথম সূর্যগ্রহণ। চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢাকা পড়বে সূর্য। দিনের বেলাতেই সম্পূর্ণ অন্ধকার হবে গোটা পৃথিবী। ৮ই এপ্রিল এই বিরল দৃশ্য দেখার জন্য উৎসাহিত সকলেই। আজ যে সূর্যগ্রহণ হতে চলেছে তার বেশ কিছু বিশেষত্ব রয়েছে যার কারণে অনেকেই একে বিরল ঘটনা রূপে আখ্যা দিয়েছেন। এমন ঘটনা সচারাচর ঘটতে দেখা যায়না। জানেন কী এর বিশেষত্ব? কেনই বা বিরল আখ্যা দেওয়া হচ্ছে এই গ্রহণকে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Total Solar Eclipse Will Visible From Earth:

solar eclipse
solar eclipse

বিজ্ঞানীরা জানিয়েছেন এই সূর্যগ্রহনের আসল বিশেষত্ব হলো স্থায়িত্ব। সাধারণ সময়ের থেকে অনেক বেশিক্ষণ স্থায়ী হবে এই গ্রহণ। জানা গিয়েছে, টানা ৪ মিনিট চাঁদের ছায়ায় ঢাকা পড়বে সূর্য। গত ৫০ বছরে এমন ঘটনা ঘটেনি। গ্রহণের ওই চার মিনিট সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে। যদিও সরাসরি এই বিরল ঘটনার সাক্ষী থাকবে না ভারত। গ্রহণ দৃশ্যমান হবে আমেরিকা, কানাডায়।

solar eclipse
solar eclipse

সোমবার প্রথম গ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকার মেক্সিকো থেকে। মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে স্থানীয় সময় সকাল ১১.০৭ মিনিটে (ভারতীয় সময় রাত ১১.৩৭) সেখানকার বাসিন্দারা গ্রহণ দেখবেন। ক্রমে তা দেখা যাবে আমেরিকার টেক্সাস, ওকালহোমা, আরকানসাস, মিসৌরি, ইন্ডিয়ানা, ওহায়ো, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, নিউ হ্যাম্পশায়ার এবং মিশিগান শহরে। কানাডা থেকেও গ্রহণ দৃশ্যমান হবে। কানাডার দক্ষিণ ওন্টারিয়ো, কিউবেক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে গ্রহণ দেখা যাবে। গ্রহণ শেষ হবে স্থানীয় সময় বিকেল ৫.১৬ মিনিটে যা ভারতীয় সময় রাত ১.১৬ মিনিট।

solar eclipse
solar eclipse

যে সময়ে এই পূর্নগ্রাস সূর্য গ্রহণ হবে তখন ভারতে রাত। তাই ভারত থেকে সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে গ্রহণের সরাসরি সম্প্রচার দেখা যাবে। সোমবার রাত দশটা থেকে নাসার তরফে গ্রহণের সরাসরি সম্প্রচার শুরু হবে। নাসার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে গ্রহণ দেখতে পাবেন সকলেই।

আরও পড়ুন: Sara Ali Khan: ঝরিয়েছিলেন ৪০ কিলো ওজন, কী ছিল সারার সেই ডায়েটের সিক্রেট?

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment