লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

ডাক্তারির পাশাপাশি UPSC তে বাজিমাত! তৃতীয়বার ইউপিএসসি দিয়েই সাফল্য অংশু প্রিয়ার

Published on:

এ কথা আমরা প্রায় সকলেই জানি, যে ভারত তথা বিশ্বের কঠিনতম পরীক্ষাগুলির মধ্যে একটি হল ইউপিএসসি। আর এই পরীক্ষায় পাশ করলেই আইএএস, আইপিএস-এর মতো গুরুত্বপূর্ণ সরকারি আমলা হওয়া যায়। প্রত্যেক বছরই অসংখ্য প্রার্থী ইউপিএসসি পরীক্ষা দেন এবং যেখানে সিট সংখ্যা হাজারেরও কম। আর সেই পরীক্ষাই তৃতীয়বারের চেষ্টায় সফল হন আইএএস অফিসার অংশু প্রিয়া।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
anshu priya
anshu priya

জানা গেছে, তিনি বিহারের মুঙ্গের জেলার বাসিন্দা। এবং তাঁর বাবা পেশায় একজন অধ্যাপক। পাশাপাশি অংশু প্রিয়ার পরিবারের প্রায় সকলেই শিক্ষাক্ষেত্রে প্রতিষ্ঠিত। আর তার ফলস্বরূপ বাড়ির সেই পরিবেশে মানুষ হয়ে ছোট থেকেই পড়াশোনায় মেধাবী ছিলেন তিনি। সূত্রের খবর তাঁর পড়াশোনার হাতেখড়ি হয়, মুঙ্গের নটরডেম অ্যাকাডেমি স্কুলে। এরপর এইমস পাটনা থেকে ব্যাচেলর অফ মেডিসিন এবং ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রি অর্জন করেন তিনি।

এরপর ডাক্তারি পড়াশোনা শেষ করে এইমস পাটনাতেই আংশু আবাসিক চিকিৎসক হিসেবে কাজ শুরু করেন। এবং সেই সময় থেকেই তাঁর আইএএস অফিসার হওয়ার স্বপ্ন দেখা শুরু। এরপর 2019 সালে অংশু প্রিয়া প্রথমবার সিভিল সার্ভিস পরীক্ষায় বসলেও, সেসময় পরীক্ষার প্রথম ধাপ অর্থাৎ প্রিলিমসে তিনি উত্তীর্ণ হতে পারেননি। তারপর ঠিক একইভাবে দ্বিতীয়বারও নিরাশ হন তিনি। কিন্তু তবুও হাল ছাড়েননি অংশু। বরং নতুনভাবে ইউপিএসসি-র জন্য প্রস্তুতি শুরু করেন। অবশেষে 2021 সালে ফের তিনি সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন। এবং দুর্দান্ত ফলাফল স্বরূপ সারা দেশের মধ্যে 12 স্থান অধিকার করে পাশ করেন তিনি।

anshu priya
anshu priya

জানা গেছে, তিনি বরবরই নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। এমবিবিএস পড়াশোনার মধ্যে তিনি চালিয়ে গিয়েছেন এই পরীক্ষার জন্য সব ধরনের প্রস্তুতি। এবং ডাক্তারির প্র্যাকটিসের সময়েও ভারতের তথা বিশ্বের অন্যতম কঠিন পরীক্ষার পড়াশোনায় কোনো রকমের খামতি রাখেননি তিনি। ডাক্তারির ডিগ্রির পর তিনি বিভিন্ন হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে কাজও করেছিলেন। তাই হয়তো ডাক্তারি পেশার সঙ্গে যুক্ত থাকলেও তাঁর স্বপ্ন ছিলো একজন আইএএস অফিসার হওয়ার।

আরও পড়ুন: সত্যিকারের ভালোবাসার কাছে তুচ্ছ গায়ের রঙ! অবশেষে পরিচালকের সাথে বিয়ে নিয়ে মুখ খুললেন সাই পল্লবী

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।