লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Summer Vacation 2024: ৩রা জুন গরমের ছুটি শেষ হলেও এখনই খুলছে না পশ্চিমবঙ্গের বেশ কিছু বিদ্যালয়, জেনে নিন কেন?

Updated on:

WhatsApp Group Join Now

Summer Vacation 2024: এপ্রিল মাসের গরমের ছুটি কাটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি বিদ্যালয় গুলি খুলছে আগামী ৩রা জুন। দীর্ঘদিনের গরমের ছুটি অবশেষে শেষ হতে চলেছে। তবে ৩রা জুন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে বিদ্যালয়ে গুলি খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হলেও এখনই রাজ্যের সমস্ত বিদ্যালয়ের খোলা সম্ভব নয় বলে জানানো হয়েছে। আগামী ১লা জুন শেষ হচ্ছে লোকসভা ভোট। আর বিভিন্ন স্কুলে যেহেতু ভোট দেওয়ার কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছে তাই সেখানে রয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

WhatsApp Group Join Now

তারা যতদিন স্কুলগুলিতে রয়েছে ততদিন স্কুলগুলি খোলা সম্ভব নয় বলেই জানানো হয়েছে। এই বিষয়ে বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকারা জানিয়েছেন তাদের মতামত। যেমন শাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা পাপিয়া নাগের কথায়, “৩ তারিখে স্কুল খোলা সম্ভব নয়। কেন্দ্রীয় বাহিনী চলে গেলে ৭ বা ৮ তারিখ আমাদের স্কুল খোলা হবে।” নারায়ণদাস বাঙুর মাল্টিপারপাস স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়ার স্পষ্ট বক্তব্য, “এই মুহূর্তে আমাদের স্কুলে কেন্দ্রীয় বাহিনী রয়েছে। তারা যতদিন না স্কুল ছাড়বে, ততদিন আমরা ক্লাস চালু করতে পারব না।”

আরও পড়ুন: Free Cylinder: কোন টাকা ছাড়াই গ্যাস কানেকশন পাবেন বিনামূল্যে! কিভাবে করবেন আবেদন

আরও পড়ুন: Mount Everest: মাত্র ১৬ বছর বয়সে এভারেস্টের শৃঙ্গ জয় করে নিল মুম্বাইয়ের এক তরুণী

অন্যদিকে চেতলা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা সত্যবতী নাডকারেরও জানিয়েছেন নিজের মতামত তিনি বলেন, “কেন্দ্রীয় বাহিনী থাকলে তো বাচ্চাদের স্কুলে আনতে পারব না। দুই কোম্পানি অর্থাৎ ২০০ জন সিআরপিএফ জওয়ান থাকবেন আমার এখানে। ওঁরা কবে যাবেন আমরা এখনও জানি না। আর ওঁরা থাকাকালীন ক্লাসরুমই পাওয়া যাবে না। তাই যে রকম পরিস্থিতি হবে, সেই রকম ব্যবস্থা নেওয়া হবে।” শ্যামবাজার পার্ক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজার জানিয়েছেন “কেন্দ্রীয় বাহিনী স্কুল ছাড়তে ছাড়তে ৪-৫ তারিখ হয়ে যাবে। তার পর স্কুল পরিষ্কার করতে হবে। তাই ৩ জুন থেকে স্কুল খোলা সম্ভব নয় (Summer Vacation 2024)।”

তবে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের জন্য স্কুল খুলতে দেরি হলে ছাত্র-ছাত্রীদের পঠন পাঠনে অসুবিধা হবে। সেই বিকল্প পথও পথের কথা ভাবছেন স্কুল কর্তৃপক্ষ। বেথুন কলেজিয়েট স্কুল। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শবরী ভট্টাচার্য জানিয়েছেন, পুরো স্কুল বন্ধ রাখা হবে না। তাই ৩ জুন থেকে একদিন নির্ধারিত কয়েকটি শ্রেণির ছাত্রীদের আনা হবে। পরের দিন ডাকা হবে অন্য শ্রেণিগুলোকে।

আবার অনেক বিদ্যালয় গুলিতে অনলাইন ক্লাস চালু করে দেওয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে, যতদিন না জওয়ানরা যাচ্ছেন ততদিন পর্যন্ত অনলাইনে বাচ্চাদের পঠন-পাঠন শুরু করা হবে। এছাড়া মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশ অনুযায়ী যে কদিন গরমের ছুটি (Summer Vacation 2024) ছিল ওই কয়েকদিনের পঠন-পাঠনের ঘাটতি স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের মিটিয়ে দিতে হবে। আর তার জন্য নিতে হবে এক্সট্রা ক্লাস।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।