লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Aadhaar and Voter Card Link: আধার ভোটার লিঙ্ক নেই? নাম কাটা যাবে? জানিয়ে দিল কমিশন, কীভাবে করবেন?

Published on:

Aadhaar and Voter Card Link: কেন্দ্রীয় সরকারের নির্দেশানুসারে, আধার কার্ডের সঙ্গে প্যানকার্ড লিংক করা বাধ্যতামূলক ছিল। সেই নিয়ে মানুষকে অনেক ঝক্কি পোহাতে হয়েছে। সম্প্রতি খবর শোনা যাচ্ছে আধারের সাথে নাকি ভোটের কার্ড লিংক করাও বাধ্যতামূলক তা না হলে লোকসভা ইলেকশনে ভোটার লিস্ট থেকে নাম কেটে যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সম্প্রতি ভোটের সময় ভুয়ো খবর রুখতে নির্বাচন কমিশনের তরফে যে ‘মিথ ভার্সেস রিয়েলিটি’ পোর্টাল চালু করা হয়েছে, তাতে জানানো হয়েছে যে, আর আধার কার্ডের সঙ্গে ভোটের কার্ড লিংক করানোর বিষয়টি একদমই বাধ্যতামূলক নয়। ইচ্ছুক ব্যক্তিরা চাইলে এই লিংক করতে পারেন তবে যারা চান না তারা করবেন না তাতে কোনো চিন্তার বিষয় নেই। তবে যারা আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিংক করতে চাইছেন আজকের প্রতিবেদনে জেনে নিন কীভাবে করবেন!

Aadhaar and Voter Card Link
Aadhaar and Voter Card Link

Aadhaar and Voter Card Link Step:

Aadhaar and Voter Card Link
Aadhaar and Voter Card Link
  • প্রথমেই ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-র (National Voter’s Service Portal) অফিসিয়াল ওয়েবসাইট voters.eci.gov.in-তে যেতে হবে।
  • যদি ‘ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-এ অ্যাকাউন্ট না থাকে তবে হোম পেজে ডান দিকের উপরের দিকে Sign Up অপশনে ক্লিক করে ‘Sign Up’ করতে হবে। মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস এবং ক্যাপচা দিয়ে নিজের অ্যাকাউন্ট করে নিতে হবে ভোটারদের।
  • ‘ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-র হোমপেজে এসে‘Aadhaar collection Fill Form 6B to get Aadhaar and EPIC’- এর নিচে থাকা ‘Fill Form 6B’ অপশনে ক্লিক করতে হবে।
  • নতুন একটি পেজ খুলে যাবে। নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি বা ভোটার কার্ডের নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে ‘Request OTP’-তে ক্লিক করতে হবে।
  • তারপর নিজের ভোটার কার্ডের নম্বর এবং আধার কার্ডের নম্বর দিতে হবে। আধার কার্ডের সঙ্গে নথিভুক্ত মোবাইল নম্বরে ওটিপি আসবে। সেই ওটিপি জমা দিতে হবে। তারপর নিজের আবেদন সাবমিট করতে হবে ভোটারদের।
  • নথিভুক্ত মোবাইল নম্বরে আসা মেসেজে জানিয়ে দেওয়া হবে যে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করার আবেদন জমা পড়ে গিয়েছে। পরবর্তী পর্যায়ে কমিশনের তরফে তথ্য যাচাই করার পর আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ হয়ে যাবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তরফে বলা হয়েছে, ‘২০২১ সালের সংশোধনী নির্বাচনী আইন অনুযায়ী, আধার কার্ডের তথ্য জমা দেওয়ার বিষয়টি ঐচ্ছিক। আধার কার্ডের তথ্য না জমা দেওয়ার কারণে ভোটার তালিকা থেকে কারও নাম কাটা যাবে না। ভোটাররা ফর্ম ৬বি পূরণ করে স্বেচ্ছায় নিজেদের আধার সংক্রান্ত তথ্য জমা দিতে পারেন। নয়া ভোটারদের জন্য ইতিমধ্যে একটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে।’

আরও পড়ুন: Chicken Rezala: রেস্টুরেন্টের স্টাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন রেজালা, রইল রেসিপি 

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment