লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

AC And Ceiling Fan: এই গরমে এসি আর ফ্যান একসঙ্গে চালিয়েও আসতে পারে কম বিল, কিভাবে জেনে নিন বিশেষ পদ্ধতি

Published on:

AC And Ceiling Fan: চৈত্রের শেষ থেকেই গরমের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। বৈশাখ মাসে গরম ও তাপপ্রবাহের ফলে নাজেহাল মানুষ। গরমের জেরে না বাড়িয়ে শান্তি পাচ্ছে না বাইরে। এই গরমে খুব স্বাভাবিকভাবেই এসির চাহিদা বৃদ্ধি পেয়েছে। গরম থেকে কিছুটা স্বস্তি পাওয়ার জন্য অনেকেই বাড়িতে এসি লাগাচ্ছেন। তবে এসি লাগালেই তো হলো না এসি চালালে বিদ্যুতের বিলের খরচ ও বৃদ্ধি পাবে। তবে এসির সাথে যদি একসাথে সিলিং ফ্যান চালিয়ে দেওয়া হয় তাহলে ঘর তাড়াতাড়ি ঠান্ডা হয় যার ফলে খুব বেশিক্ষন এসি চালানোর প্রয়োজনও পরে না আর বিদ্যুতের বিলও কম আসে। জেনে নিন এসি ও ফ্যান একসঙ্গে চালালে কীভাবে বিলও বাঁচবে সবার ঘরও তাড়াতাড়ি ঠান্ডা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Know About AC And Ceiling Fan Tips:

AC And Ceiling Fan
AC And Ceiling Fan

১. AC ও ফ্যান একসঙ্গে চালাতে হবে তবেই ঘর দ্রুত ঠান্ডা হবে। তবে একটা বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে সিলিং ফ্যানের সঙ্গে এয়ার কন্ডিশনার চালানোর সময় পাখার থার্মোস্ট্যাট সেটিং প্রায় 4° ফারেনহাইট বাড়তে পারে। শুধু তাই নয়। এভাবে এসি ও ফ্যান একসঙ্গে চালালে ইলেকট্রিক বিলও অনেকটা কম আসবে। তবে তা নির্ভর করছে, কতক্ষণ এয়ার কন্ডিশনার ও সিলিং ফ্যান ব্যবহার করা হচ্ছে। কিন্তু এসি চাকধর কিছুক্ষন পর ফ্যান চালালে ঘর তেমন ঠান্ডা হয় না।

২. এসি ও তার সঙ্গে ধীরে ধীরে ফ্যান চালালে এয়ার কন্ডিশনারের শীতলতা ধীরে ধীরে পুরো ঘরময় ছড়িয়ে পড়বে। বিশেষ করে রাতে ঘুমানোর সময় এসি ও ফ্যান একসঙ্গে চালালে ঘর বেশ কিছুটা শীতল হয়ে যাওয়ার পর এসি বন্ধ করে দেওয়া যায়। কারণ, এসি ও ফ্যান একসঙ্গে চালালে দীর্ঘক্ষণ এসি চালিয়ে রাখার দরকার হবে না। তবে ফুল স্পিডে চালালে কিন্তু হিতের বিপরীত হতে পারে।

AC And Ceiling Fan
AC And Ceiling Fan

৩. বিদ্যুতের বিল কম আসার জন্য এয়ার কন্ডিশনারের তাপমাত্রাও কমাতে হবে। তার ফলে AC-র কম্প্রেসরে চাপ পড়ে না এবং ইলেকট্রিসিটি বিলও কম আসবে। তাছাড়াও বাজারে এমন অনেক AC রয়েছে, যেগুলিতে টাইমারের রয়েছে যার সাহায্যে এসির টাইমার সেট করে রাখা যাবে ও টাইমার এর টাইম মতো এসির কম্প্রেসার আপনেআপ বন্ধ হয়ে যাবে তারপর সারা রাত ফ্যান চালিয়েই থাকা যাবে ঘরে এতে ঘর শীতল ও আরামদায়ক থাকবে আর বেশিক্ষণ এসি চালিয়েও রাখতে হবে না।

আরও পড়ুন: Air Cooler Tips: হার মানবে এসি! কুলার কেনার সময় মনে রাখুন এই পাঁচটি টিপস

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment