Whisky Water Mix: একটি স্ট্যান্ডার্ড পেগ হু’ইস্কি-তে ঠিক কতটা জল মেশানো উচিত; ৯৯% মানুষ সঠিক তথ্য জানেন না

WhatsApp Channel Join Now
Google News Follow

Whisky Water Mix: বর্তমানে যে কোনো পার্টি বা অনুষ্ঠান মানেই নানাপ্রকার ড্রিঙ্কসের সমাহার। যার মধ্যে রয়েছে হুইস্কি (Whisky), ভদকা আরও কত কি! অধিকাংশ মানুষই যে কোনো প্রকার মদে জল মিশিয়ে খান। মদের ক্ষতি কমাতে এবং স্বাদ বাড়িতে তুলতেই এমন করা হয়। কিন্তু এখনও পর্যন্ত অনেকেই জানেন না মদে ঠিক কতটা জল মেশালে তা একদম যথাযথ হয়! এই বিষয়ে সম্প্রতি একটি গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

Whisky Water Mix
Whisky Water Mix

গত বছর অর্থাৎ ২০২৩ সালে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি, মিশিগান স্টেট ইউনিভার্সিটি, ওরেগন স্টেট ইউনিভার্সিটির খাদ্য বিজ্ঞানীদের দল হুইস্কিতে (Whisky) ঠিক কতটা পরিমাণ জল মেশানো যায় এর উপর এক গবেষণা শুরু করেছিলেন। হুইস্কির স্বাদ এবং গন্ধ যাতে অপরিবর্তনীয় থাকে তা নিশ্চিত করার জন্য ঠিক কতটা পরিমাণ জল মেশানো উচিত তা খুঁজে বের করতেই এই গবেষণা চালানো হয়।

Whisky Water Mix
Whisky Water Mix

সম্প্রতি সেই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ফুডস জার্নালে। এই গবেষণায় অংশ নিয়েছিলেন অভিজ্ঞ হুইস্কি টেস্টারদের একটি প্যানেল। তাঁরা জল মিশিয়ে সিঙ্গল-মল্ট, স্কচ, আইরিশ হুইস্কি-সহ আরও ২৫টি ভিন্ন হুইস্কি চেখে পরীক্ষা করে দেখেন।

বিজ্ঞানীরা 100% নিট হুইস্কি পরীক্ষা করেছিলেন যেখানে (কোনও জল মেশানো হয়নি)। 90% হুইস্কি + 10% জল; 80% হুইস্কি + 20% জল; 70% হুইস্কি + 30% জল; 60% হুইস্কি + 40% জল; 50% হুইস্কি + 50% জল, এইভাবেও পরীক্ষা করা হয়েছে। গবেষণার ফলাফল অনুযায়ী, 80% হুইস্কি + 20% জলের অনুপাতে হুইস্কির গন্ধ এবং স্বাদের অপরিবর্তনীয় ছিল।

Whisky Water Mix
Whisky Water Mix

৮০ শতাংশ হুইস্কিতে ২০ শতাংশ জল মেশানোর পর সেটিকে আরও একবার ভালো করে মেশানো হয়। এটি নন-হাইড্রোফিলিক অণুগুলিকে সরিয়ে দেওয়ার কারণে হুইস্কিতে একটি সুষম স্বাদ বজায় থাকে অর্থাৎ গবেষণায় 80% হুইস্কির সঙ্গে 20% জল সেরা মিশ্রণ অনুপাত হিসাবে প্রমাণিত হয়েছে। এরপর থেকে হুইস্কির স্বাদ হারাতে থাকে। বিজ্ঞানীদের মতানুসারে, একটি স্ট্যান্ডার্ড পেগ (60 মিলি হুইস্কিতে) ১২ মিলিলিটারের বেশি জল যোগ করা উচিত নয়। এর থেকে বেশি জল যোগ করলে হুইস্কি পাতলা হয়ে তার স্বাদ এবং গন্ধ হারিয়ে যায়।

আরও পড়ুন: Shahi Mutton Korma Recipe: ভাত-রুটি সবের সাথেই সুপারহিট! এভাবে বানান শাহী মাটন কোর্মা, রইল রেসিপি

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment