Virat-Anushka Second Child: লন্ডনে জন্ম হওয়া সত্ত্বেও বিরাট অনুষ্কার পুত্র পাচ্ছে না ব্রিটিশ নাগরিকত্ব! কেন?

WhatsApp Channel Join Now
Google News Follow

Virat-Anushka Second Child: বিরাট কোহলির (Virat Kohli) ছেলে অকায়ের জন্ম হয়েছে লন্ডনে। তবুও সে ব্রিটিশ নাগরিকত্ব পাবে না। পিছনে রয়েছে বড় একটা কারণ। অনেকেই সেটা জানেন না হয়তো।বিরাট কোহলির (Virat Kohli) ছেলের জন্ম হয়েছে ১৫ ফেব্রুয়ারি। তবে অনুষ্কা ও কোহলি ছেলের জন্মের কথা জানান পাঁচ দিন পর।

অর্থাৎ, ছেলের জন্মের পরও কিছুদিন তাঁরা ব্যক্তিগত পরিসরের মধ্যে থাকতে চেয়েছিলেন।অনেকেই আলোচনা করেছিলেন, লন্ডনে জন্মেছে বলেই অকায় ব্রিটিশ নাগরিকত্ব পাবে। তবে তা কিন্তু নয়। অকায় মোটেও ব্রিটিশ নাগরিকত্ব পাবে না। এক্ষেত্রে কিছু নিয়মের গেরো রয়েছে।

Virat
Virat

ব্রিটিশ নাগরিকত্বের বিষয়টি একটু বুঝে নেওয়া যাক। অনেকে মনে করলেও জন্মসূত্রে ব্রিটিশ নাগরিকত্ব পাবে না অকায়। ক্রীড়া ওয়েবসাইট স্পোর্টস তক বিষয়টি আরও পরিষ্কার করেছে। যুক্তরাজ্যে নাগরিকত্বের নিয়ম অনুযায়ী, কেউ সেখানে জন্মালেই নাগরিক হচ্ছেন না। বাবা-মায়ের মধ্যে অন্তত কোনও একজনের ব্রিটিশ নাগরিকত্ব থাকতে হবে।

virat
virat

অথবা দীর্ঘ সময় সে দেশে বসবাস করে থাকলে, সে ক্ষেত্রে নাগরিকত্ব মিলতে পারে। বিরাট কিংবা অনুষ্কা, কেউই সে দেশে স্থায়ীভাবে বাস করেন না।উল্টো দিক থেকে ভাবা যাক। কোনও ব্রিটিশ প্যারেন্ট যদি যুক্তরাজ্যের বাইরে সন্তান প্রসব করেন, সেই সন্তান বাবা-মায়ের নাগরিকত্বের জন্য ব্রিটিশ নাগরিক হবেন। বিরাট-পুত্র অকায় তা হলে কোন দেশের নাগরিক? লন্ডনে জন্ম হলেও সে ভারতীয় নাগরিক। তবে তার যুক্তরাজ্যের পাসপোর্ট থাকবে।

অনুষ্কা একটি পোস্ট করে ছেলে হওয়ার খবর ভাগ করে নেন সবার সাথে।তিনি লেখেন, ‘ভীষণ আনন্দ এবং খুশির সঙ্গে সবাইকে জানাচ্ছি যে ১৫ ফেব্রুয়ারি আমাদের ছেলে হয়েছে। মন ভরা খুশি নিয়ে জানাচ্ছি ভামিকার ভাই হয়েছে, নাম অকায়।’ তিনি আরও লেখেন, ‘আপনাদের সবার আশীর্বাদ প্রার্থনা করছি আমাদের জীবনের এই দুর্দান্ত সময়ের জন্য। একই সঙ্গে চাইব আপনারা যেন আমাদের এই ব্যক্তিগত সময়টা সঠিক ভাবে উপভোগ করতে দেন। প্রাইভেসি বজায় রাখতে দেন। ভালোবাসা এবং কৃতজ্ঞতা স্বীকারে বিরাট এবং অনুষ্কা।’

আরও পড়ুন: Shahi Mutton Korma Recipe: ভাত-রুটি সবের সাথেই সুপারহিট! এভাবে বানান শাহী মাটন কোর্মা, রইল রেসিপি

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment