Lakshmir Bhander: আরও ২০০ টাকা বাড়ানো হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা; কবে থেকে ঢুকবে অ্যাকাউন্টে! জানুন বিস্তারিত

WhatsApp Channel Join Now
Google News Follow

Lakshmir Bhander: ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের সাধারণ মানুষের কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক প্রকল্প নিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে মহিলাদের জন্যও র কয়েকটি প্রকল্প। যার মধ্যে অন্যতম জনপ্রিয় হলো লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhander)

রাজ্যের মহিলাদের স্বনির্ভর করে তুলতে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করা হয়েছে রাজ্য সরকারের তরফে। সম্প্রতি লক্ষ্মীর ভান্ডারের টাকা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। তবে কত টাকা বাড়ানো হবে এবং কবে থেকে সেই টাকা ঢুকবে সেই বিষয়ে কোনো নির্দেশিকা জারি করা হয়নি।

Lakshmir Bhander
Lakshmir Bhander

২০২১ সালের ১০ই ফেব্রুয়ারি লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhander) প্রকল্প চালু করা হয়েছিল। এর মূল উদ্দেশ্য ছিল রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের যারা অর্থনৈতিকভাবে পিছিয়ে রয়েছে তাদের স্বাবলম্বী করে তোলা। এই প্রকল্পে আবেদনের জন্য মহিলাদের অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

Lakshmir Bhander
Lakshmir Bhander

এই প্রকল্পের আওতায় তপশিলি উপজাতি পরিবারের মহিলাদের প্রত্যেক মাসে ১০০০ টাকা করে দেওয়া হয় এবং অন্যান্য পরিবারের মহিলাদের প্রত্যেক মাসে ৫০০ টাকা করে দেওয়া হয়ে থেকে। তবে লোকসভা ভোটের পূর্বে এই প্রকল্পের অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফে। তপশিলি উপজাতি এবং সাধারণ পরিবার উভয়ের ক্ষেত্রেই এই টাকা বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Police Job: পুলিশে চাকরির ক্ষেত্রে বড় সুযোগ! এইবার সাব ইন্সপেক্টর পদে নিয়োগ বিজ্ঞপ্তি জারি নবান্নের; কীভাবে করবেন আবেদন!

এইবার থেকে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhander) প্রকল্পের অধীনে যারা প্রত্যেক মাসে ৫০০ টাকা করে পেতেন তাদের আরো ৫০০ টাকা বাড়িয়ে ১০০০ টাকা করে দেওয়া হবে।অন্যদিকে তপশিলি জাতির মহিলারা যারা ১০০০ টাকা করে পেতেন তাদের জন্য আরও ২০০ টাকা বাড়িয়ে প্রত্যেক মাসে ১২০০ টাকা করে দেওয়া হবে সরকারের তরফে। জানা যাচ্ছে, ২০২৪ সালের এপ্রিল মাস থেকেই এই প্রকল্প কার্যকর করা হবে। ইতিমধ্যেই এই নিয়ে একটি নোটিশ জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফে।

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment