Dhaba Style Mutton Recipe: গন্ধেই বাঙালির জিভে জল আসতে বাধ্য! এভাবে বানান ধাবা স্টাইল মটন, রইল রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

Dhaba Style Mutton Recipe: সদ্য নতুন বছর শুরু হয়ে গেছে।তার সাথে জমিয়ে ঠান্ডাও পড়ে গেছে।সব মিলিয়ে দারুণ ব্যাপার।শীত মানেই জমিয়ে খাওয়া দাওয়া।পিকনিক পিকনিক মনোভাব চারিদিকে। আর এর মধ্যে খাই খাই করছে মনটা।আর সাথে যদি মাটন (Mutton) থাকে তাহলে তো কোনো কথাই নয়।তবে পিকনিকে বা উৎসব অনুষ্ঠানে ঘরে ঘরে মাটননের চল আজকাল খুব বেশি নেই।কারণ হলো তার দাম।দিন দিন যে হারে মূল্যবৃদ্ধি পাচ্ছে তাই আজকাল উৎসব অনুষ্ঠান বা পিকনিকে মাটনের(Mutton ) কদর খুব বেশি নেই।কিন্তু তবুও বাঙালির ইমোশন (Emotion) হলো মাটন।আজ মাটনের একটা দারুণ রেসিপি নিয়ে হাজির। আজ ধাবা স্টাইল মটন (Dhaba Style Mutton Recipe) কিভাবে বানাতে হয় সেটা বলবো।

ধাবা স্টাইল মটন (Dhaba Style Mutton Recipe)তৈরির উপকরণ:

১) মাটন
২)টক দই
৩)লঙ্কা গুঁড়ো,জিরে গুঁড়ো,ধনে গুঁড়ো এবং হলুদ গুঁড়ো।
৪)এলাচ,তেজপাতা,লবঙ্গ
৫) পিয়াঁজ কুচি,রসুন কুচি,আদা কুচি
৬)টমেটো কুচি
৭)ধনে পাতা কুচি
৮)তেল
৯)নুন
১০)গোটা কাঁচা লঙ্কা
১১)গোটা গরম মশলা

ধাবা স্টাইল মটন (Dhaba Style Mutton Recipe)বানানোর পদ্ধতি –

প্রথমে একটা পাত্রে মাটন নিয়ে তাতে টক দই, জিরে গুঁড়ো,হলুদ গুঁড়ো,ধনে গুঁড়ো,লঙ্কা গুঁড়ো,নুন দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখতে হবে।মোটামুটি ২ ঘণ্টা রাখলেই হবে।

এবার কড়াইয়ে তেল ভালো করে গরম করতে হবে।এবার তাতে তেজপাতা লবঙ্গ এলাচ দিতে হবে।তারপর তাতে পেঁয়াজ কুচি রসুন কুচি আদা কুচি দিতে হবে।যতক্ষণ না পেঁয়াজ সোনালী হয় ততক্ষণ ভাজতে হবে।তাতে কাঁচা লঙ্কা যোগ করতে হবে।

এবার ম্যারিনেট করে রাখা মাটন গুলো যোগ করতে হবে।ভালো করে সেগুলো ভাজতে হবে।১৫-২০ মিনিট ভাজার পর টমেটো কুচি যোগ করতে হবে।৫ থেকে ১০ মিনিট পর জল দিতে হবে।এরপর মাটন যাতে ভালোভাবে সেদ্ধ হয় তার জন্য মিডিয়াম ফ্লেমে (Medium flame) রেখে দিতে হবে প্রায় ১৫ থেকে ২০ মিনিট।

মাটন সেদ্ধ হয়ে গেলে গরম মশলা গুড়ো আর ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ রেখে দিলেই রেডী (Ready) ধাবা স্টাইল মাটন।শীতের দুপুরে গরম গরম ভাত আর মাটন পুরো ব্যাপারটা একেবারে জমে যাবে।

আরও পড়ুন: Schezwan Chicken Recipe: একবার খেলেই প্রেমে পড়ে যাবেন এই রান্নার! রইল সেজোয়ান চিকেন তৈরির রেসিপি

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment